ভূমিকম্পে এভারেস্টে তুষারধসে নিহত ৮ !!!!! - SongbadProtidin24Online.com

সর্বশেষ সংবাদ

SongbadProtidin24Online.com

সবার আগে নতুন সংবাদ প্রতিদিন

আপনার প্রতিষ্ঠানের জন্য বিজ্ঞাপন দিন

test banner

Post Top Ad

Responsive Ads Here

Post Top Ad

Responsive Ads Here

Saturday, April 25, 2015

ভূমিকম্পে এভারেস্টে তুষারধসে নিহত ৮ !!!!!


শনিবার (২৫ এপ্রিল) আঘাত হানা শক্তিশালী ভূমিকম্প কাঁপিয়ে দিয়েছে বিশ্বের সবচেয়ে বড় পর্বত এভারেস্টও। ভূমিকম্পের কারণে এভারেস্টে তুষারধসে অন্তত আট জনের মৃত্যু হয়েছে। নিহতদের সবাই পর্বতারোহী ও শেরপা বলে মনে করা হচ্ছে।

নেপালের পর্যটন মন্ত্রণালয়ের কর্মকর্তাদের বরাত দিয়ে বার্তা সংস্থা রয়টার্স জানায়, ভূমিকম্পের কারণে এভারেস্টের একটি বেজ ক্যাম্প (তাঁবু) তুষারধসে চাপা পড়ে যায়। এতে ওই বেজ ক্যাম্পে থাকা আট পর্বতারোহী ও শেরপার মৃত্যু হয়।

তবে, ওই আটজনের মধ্যে কারা কোন দেশের নাগরিক এ ব্যাপারে তৎক্ষণাৎ কিছু জানা যায়নি।

শনিবার (২৫ এপ্রিল) বাংলাদেশ সময় ১২টা ১১ মিনিটে নেপালের রাজধানী কাঠমান্ডুর অদূরে রিখটার স্কেলে ৭ দশমিক ৯ মাত্রার এই ভূমিকম্প আঘাত হানে। মূল কম্পনের আগে ও পরে অনুভূত হয় আরও বেশ কয়েকটি কম্পন।

মার্কিন ভূ-তাত্ত্বিক জরিপ সংস্থা ইউএসজিএস‘র তথ্য অনুযায়ী, প্রথম ভূমিকম্পটির উৎপত্তিস্থল ছিল রাজধানী কাঠমাণ্ডুর অদূরে পোখরার কাছে লামজুং। এর ২৬ মিনিট পর দ্বিতীয় এবং ৮ মিনিট পর তৃতীয় ভূমিকম্পটি আঘাত হানে। বিভিন্ন মাত্রার মোট ১৫-১৭টি কম্পন অনুভূত হয় বলে স্থানীয়দের উদ্ধৃতি দিয়ে জানায় আন্তর্জাতিক সংবাদমাধ্যম।

ভূমিকম্পে এখন পর্যন্ত নেপালে সাড়ে চারশ’ মানুষের প্রাণহানির খবর নিশ্চিত করেছে দেশটির কর্তৃপক্ষ। অপরদিকে আরও অন্তত ১৬ জনের মৃত্যু হয়েছে ভারতে।

সতর্কবাণীঃ
এই ওয়েবসাইটের কোনো লেখা বা ছবি কর্তৃপক্ষের অনুমতি ছাড়া নকল করা বা অন্য কোথাও প্রকাশ করা সম্পূর্ণ বেআইনি এবং দণ্ডনীয় অপরাধ।

No comments:

Post a Comment

Post Top Ad

Responsive Ads Here