মঞ্চে যাত্রা শুরু করলো জগন্নাথ বিশ্ববিদ্যালয় !!!!! - SongbadProtidin24Online.com

সর্বশেষ সংবাদ

SongbadProtidin24Online.com

সবার আগে নতুন সংবাদ প্রতিদিন

আপনার প্রতিষ্ঠানের জন্য বিজ্ঞাপন দিন

test banner

Post Top Ad

Responsive Ads Here

Post Top Ad

Responsive Ads Here

Saturday, May 23, 2015

মঞ্চে যাত্রা শুরু করলো জগন্নাথ বিশ্ববিদ্যালয় !!!!!


যাত্রার মাধ্যমে শুরু হয়েছে জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের নাট্যকলা বিভাগের মঞ্চ যাত্রা। এই প্রথমবার বিভাগের শিক্ষার্থীরা মঞ্চে প্রদর্শন করেছে বিশ্ববিদ্যালয় প্রযোজিত যাত্রা। প্রায় শতাধিক জনপ্রিয় যাত্রাপালা রচয়িতা পালা সম্রাট ব্রজেন্দ্র কুমার দে রচিত ‘বাঙালি’ পালার মাধ্যমে মঞ্চে কাজ শুরু করেছে বিভাগটি।

বিভাগটির সহকারি অধ্যাপক কামালউদ্দিন কবীর জানান, জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের নাট্যকলা বিষয়ের ‘বাঙলার গীতরঙ্গ’ (Performing Arts of Bangla) কোর্সের অনুষঙ্গী নাট্য প্রযোজনার পরিকল্পনার অংশ হিসেবেই মঞ্চস্থ হয়েছে ‘বাঙালি’। ১৭ ও ১৮ মে পরীক্ষার অংশ হিসেবেই পালাটির প্রদর্শনী হয়। প্রথম মঞ্চয়নে উপস্থিত ছিলেন জামিল আহমেদ, উপাচার্য ড: মিজানুর রহমান, মিলন কান্তি দে, ড: আব্দুল হামিদ প্রামানিক এবং বিভাগের শিক্ষক ও শিক্ষার্থীরা।

যাত্রাশিল্পের তত্ত্বীয় ও প্রায়োগিক প্রশিক্ষণ দিয়েছেন বিশিষ্ট যাত্রাশিল্পী ও সংগঠক মিলন কান্তি দে এবং প্রযোজনা তত্ত্বাবধানে রয়েছেন ড. আবদুল হালিম প্রামানিক। যাত্রাপালা নিয়ে কামালউদ্দিন কবীর বলেন, ‘আমরা আমাদের দেশজ সংস্কৃতির গাঁথুনি নিয়ে কাজ করছি। সুর, স্বর, ভঙ্গি, আখ্যান- সবকিছুতেই রয়েছে আমাদের স্বকীয়তা। তাই যাত্রাপালা দিয়েই নাট্যকলা বিভাগের যাত্রা শুরু হয়েছে। উপস্থিত সকলে প্রদর্শনী দেখে আপ্লুত। উপাচার্য বলেছেন, এই বিভাগ খোলার সিদ্ধান্তটি সঠিক ছিল। পরবর্তীতে বিশ্ববিদ্যালয়ের বাইরের মঞ্চেও এই যাত্রাপালার প্রদর্শনী করা হবে।’

সতর্কবাণীঃ
এই ওয়েবসাইটের কোনো লেখা বা ছবি কর্তৃপক্ষের অনুমতি ছাড়া নকল করা বা অন্য কোথাও প্রকাশ করা সম্পূর্ণ বেআইনি এবং দণ্ডনীয় অপরাধ।

No comments:

Post a Comment

Post Top Ad

Responsive Ads Here