ঢাকা-শিলং-গৌহাটি বাস চলাচল শুরু !!!!!! - SongbadProtidin24Online.com

সর্বশেষ সংবাদ

SongbadProtidin24Online.com

সবার আগে নতুন সংবাদ প্রতিদিন

আপনার প্রতিষ্ঠানের জন্য বিজ্ঞাপন দিন

test banner

Post Top Ad

Responsive Ads Here

Post Top Ad

Responsive Ads Here

Friday, May 22, 2015

ঢাকা-শিলং-গৌহাটি বাস চলাচল শুরু !!!!!!


ঢাকা থেকে সিলেটের তামাবিল হয়ে ভারতের শিলং দিয়ে গৌহাটি পর্যন্ত পরীক্ষামূলকভাবে বাস চলাচল শুরু হয়েছে। বাংলাদেশ-ভারত দু’দেশের মধ্যে যোগাযোগ বাড়াতে দু’দেশের সকারের মধ্যে ইতিবাচক সমঝোতার নতুন রুটে বাস চলাচল শুরু হলো।

শুক্রবার বিকেল ৩টায় রাজধানীর কমলাপুরে বিআরটিসির আন্তর্জাতিক বাস ডিপোতে এই সার্ভিসের উদ্বোধন করেন সড়ক পরিবহন ও সেতু মন্ত্রী ওবায়দুল কাদের। সড়ক পরিবহন ও সেতু মন্ত্রণালয়ের যুগ্ম সচিব আজাহারুল ইসলামের নেতৃত্বে পরীক্ষামূলক বাস সার্ভিসে বিআরটিসি, সড়ক পরিবহন ও সেতু মন্ত্রণালয়সহ বিভিন্ন মন্ত্রণালয়ের ২২ সদস্যের একটি একটি প্রতিনিধিদল ভ্রমণে গেছেন।

উদ্বোধন কালে ওবায়দুল কাদের বলেন, ‘পরীক্ষামূলক কয়েকবার যাতায়াত করার পর থেকে নিয়মিত যাত্রী সার্ভিস শুরু করা হবে। এ নিয়ে ভারতের নয়াদিল্লিতে আমার সঙ্গে ও ভারতের সড়ক পরিবহন মন্ত্রী নীতিন জয়রাম গাদকারি সঙ্গে বৈঠক হয়েছে।’

বৈঠকে ঢাকা-শিলং-গৌহাটি বাস সার্ভিস ছাড়াও কলকাতা-ঢাকা-আগরতলা সরাসরি বাস চলাচল ও বিআরটিসির এক হাজার বাস-ট্রাক ক্রয় সংক্রান্ত দুটি চুক্তির বিষয়ে আলোচনা হয়। এছাড়া আশুগঞ্জ বন্দর থেকে আখাউড়া হয়ে আগরতলা পর্যন্ত সড়কটি চার লেনে উন্নীতকরণ এবং ফেনী নদীর ওপর সেতু নির্মাণসহ ফেনী বেলুনিয়া-সাবরুম-রামগড় সড়ক নির্মাণ কাজের বিষয়ে আলোচনা হয়েছে বলে সড়ক পরিবহন ও সেতু মন্ত্রী জানান।

মন্ত্রী বলেন, গত ২ মে থেকে ঢাকা থেকে সিলেট হয়ে ভারতের শিলং দিয়ে গৌহাটি পর্যন্ত বাস সার্ভিস চালু হওয়ার কথা ছিল। কিন্তু ভারতের পাহাড়ি রাস্তাগুলো মেরামত করতে দেরি হওয়ায় এই বাস সার্ভিসটি পিছিয়ে যায়। তবে ইতোমধ্যে ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির ঢাকা সফর উপলক্ষে এ রুট চালুর প্রস্তুতি সম্পন্ন করে ভারত। এসময় সড়ক ও মহাসড়ক বিভাগের সচিব এমএএন ছিদ্দিক, বিআরটিসিসহ অন্যান্য মন্ত্রণালয়ের কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

এদিকে সড়ক পরিবহন ও সেতু মন্ত্রণালয় সূত্রে জানা গেছে, ঢাকা-গৌহাটি বাস সার্ভিস চালুর জন্য গত মাসের মাঝামাঝি ভারতের পরিবহন সংস্থাকে চিঠি দেয় সড়ক পরিবহন ও মহাসড়ক বিভাগ। তবে ভারত চিঠির উত্তর দেয় গত ৩০ এপ্রিল। এ সার্ভিস চালুর জন্য মোটরযান চুক্তির একটি খসড়া এরই মধ্যে পাঠিয়েছে ভারত। এরপর মতামত চেয়ে ওই খসড়া বিভিন্ন মন্ত্রণালয়ে পাঠিয়েছে সড়ক পরিবহন ও সেতু মন্ত্রণালয়। মতামতের পর তা অনুমোদনের জন্য মন্ত্রিসভায় উত্থাপন করা হবে।
ভারতের প্রধানমন্ত্রীর ঢাকা সফরকালে এ নিয়ে আনুষ্ঠানিকভাবে চুক্তি হওয়ার কথা রয়েছে। তাই শুক্রবার ২২ মে থেকে পরীক্ষামূলকভাবে সার্ভিসটি চালুর বিষয় চূড়ান্ত করা হয়।


সড়ক পরিবহন ও সেতু মন্ত্রণালয় সূত্র আরো জানিয়েছে, প্রথমে ২৬ থেকে ৩০ সিটের একটি মিনিবাস চলাচল করবে। চাহিদা অনুযায়ী পরবর্তী সময়ে বাসের সংখ্যা বাড়ানো হবে। এসব বাসে ওয়াইফাই ও ট্রাকিং সিস্টেম থাকবে। এছাড়া এ রুটে চলাচলকারী যাত্রীদের ইমিগ্রেশন ও কাস্টমস সুবিধা পর্যায়ক্রমে বাড়ানো সিদ্ধান্ত নেয়া হয়েছে।

বাংলাদেশ থেকে সার্ভিসটি পরিচালনা করবে বাংলাদেশ সড়ক পরিবহন করপোরেশন (বিআরটিসি)। এর আগে ঢাকা-গৌহাটি পরীক্ষামূলক বাস সার্ভিস পরিচালনার জন্য শ্যামলী পরিবহনের সঙ্গে চুক্তি করেছে বাংলাদেশ সড়ক পরিবহন করপোরেশন (বিআরটিসি)। এক্ষেত্রে শ্যামলী পরিবহনের এসি কোস্টার মিনিবাস এ রুট সপ্তাহে দুই দিন ‘শ্যামলী বিআরটিসি’ নামে চলাচল করবে।

ঢাকা-শিলং-গৌহাটি বাস সার্ভিসটি আগামী ২২ মে থেকে পরীক্ষামূলকভাবে শুরু প্রথমদিন বিভিন্ন কর্মকর্তাসহ ২৪ সদস্যের একটি প্রতিনিধিদল ঢাকা থেকে সিলেট হয়ে ভারতের গৌহাটি যাবে। এরপর ভারত থেকে তাদের কর্মকর্তাসহ ২৪ জনে একটি প্রতিনিধিদল ঢাকায় আসবে। এভাবে কয়েকবার পরীক্ষামূলক যাতায়াত করার পর থেকে নিয়মিত যাত্রী সার্ভিস চলাচল শুরু করা হবে।

সতর্কবাণীঃ
এই ওয়েবসাইটের কোনো লেখা বা ছবি কর্তৃপক্ষের অনুমতি ছাড়া নকল করা বা অন্য কোথাও প্রকাশ করা সম্পূর্ণ বেআইনি এবং দণ্ডনীয় অপরাধ। 

No comments:

Post a Comment

Post Top Ad

Responsive Ads Here