অপারেশন ক্লিনহার্ট’র দায়মুক্তি আইন বাতিল !!!!! - SongbadProtidin24Online.com

সর্বশেষ সংবাদ

SongbadProtidin24Online.com

সবার আগে নতুন সংবাদ প্রতিদিন

আপনার প্রতিষ্ঠানের জন্য বিজ্ঞাপন দিন

test banner

Post Top Ad

Responsive Ads Here

Post Top Ad

Responsive Ads Here

Sunday, September 13, 2015

অপারেশন ক্লিনহার্ট’র দায়মুক্তি আইন বাতিল !!!!!


বিএনপি-জামায়াত জোট সরকারের সময় অপারেশন ক্লিন হার্টের নামে যৌথ বাহিনীর কার্যক্রমকে দায়মুক্তি দিয়ে করা যৌথ অভিযান দায়মুক্তি আইন ২০০৩-কে অসাংবিধানিক ও বাতিল ঘোষণা করেছে হাইকোর্ট। এর মাধ্যমে প্রথমবারের মতো কোনো ইনডেমনিটি আইন বাতিল করলো হাইকোর্ট। একইসঙ্গে ক্ষতিগ্রস্ত ব্যক্তি বা নিহতদের পরিবারের সদস্যরা ক্ষতিপূরণ চেয়ে মামলা করতে পারবেন বলে রায়ে উল্লেখ করেছেন আদালত।

ক্ষতিগ্রস্তদের ক্ষতিপূরণ দেওয়া এবং যৌথবাহিনী নিয়ে আদালতের পর্যবেক্ষণ তুলে ধরেন আবেদনকারীর আইনজীবী। মূল রায় দেওয়া জ্যেষ্ঠ বিচারপতি মইনুল ইসলাম চৌধুরীর সঙ্গে একমত পোষণ করে কিছু পর্যবেক্ষণ দেন বেঞ্চের অপর বিচারপতি মোহাম্মদ আশরাফুল কামাল।

রায়ে হাইকোর্ট বেঞ্চ আবেদনকারীকে ইনডেমনিটি আইন চ্যালেঞ্জ করায় ধন্যবাদ জানান এবং বলেন, কোনো একটি এলাকায় বিশেষ প্রয়োজনে ব্যবহারের জন্য ইনডেমনিটির সুযোগ আছে, তবে ঢালাওভাবে এর প্রয়োগ করা যাবে না।

বিএনপি-জামায়াত জোট সরকার ক্ষমতায় আসার পর ২০০২ সালের ১৬ অক্টোবর থেকে ২০০৩ সালের ৯ জানুয়ারি পর্যন্ত অপারেশন ক্লিন হার্ট নামে যৌথ বাহিনীর অভিযান চলে। প্রায় চার মাসের অভিযানে ৪৮ থেকে ৫২ জন নিহত হন। যৌথ বাহিনীর দাবি ছিলো, হৃদরোগে আক্রান্ত হয়ে মারা গেছেন সবাই। তাদের এই কার্যক্রমকে দায়মুক্তি দিয়ে ২০০৩ সালের ২৪ ফেব্রুয়ারি যৌথ অভিযান দায়মুক্তি আইন ২০০৩ করা হলে ৯ বছর পর এর বৈধতা চ্যালেঞ্জ করে রিট হয় ২০১২ সালে।

সতর্কবাণীঃ
এই ওয়েবসাইটের কোনো লেখা বা ছবি কর্তৃপক্ষের অনুমতি ছাড়া নকল করা বা অন্য কোথাও প্রকাশ করা সম্পূর্ণ বেআইনি এবং দণ্ডনীয় অপরাধ।      

No comments:

Post a Comment

Post Top Ad

Responsive Ads Here