সিটি করপোরেশনের আইন মানছে না মন্ত্রণালয় !!!!! - SongbadProtidin24Online.com

সর্বশেষ সংবাদ

SongbadProtidin24Online.com

সবার আগে নতুন সংবাদ প্রতিদিন

আপনার প্রতিষ্ঠানের জন্য বিজ্ঞাপন দিন

test banner

Post Top Ad

Responsive Ads Here

Post Top Ad

Responsive Ads Here

Saturday, October 14, 2017

সিটি করপোরেশনের আইন মানছে না মন্ত্রণালয় !!!!!

সিটি করপোরেশনের আইন তোয়াক্কা না করে বিলবোর্ড, ব্যানার, পোস্টার, ফেস্টুনে ছেয়ে যাচ্ছে রাজধানী ঢাকাসহ দেশের অন্যান্য সিটি করপোরেশনের বিভিন্ন সড়ক ও স্থাপনা। এমনকি কোনো কোনো মন্ত্রণালয়ও এ নিয়মের তোয়াক্কা করছে না।

যত্রতত্র সেটে দেওয়া হচ্ছে বিলবোর্ড, ব্যানার, পোস্টার, ফেস্টুন। আর এ নিয়ম রক্ষায় সরকারের সহায়তা চেয়েছেন খোদ ডিএসসিসির মেয়র মোহাম্মদ সাঈদ খোকন।

সম্প্রতি ডিএসসিসির মেয়র বিভিন্ন মন্ত্রণালয়ে চিঠি দিয়ে বিষয়টি জানিয়েছেন। মেয়র তার চিঠিতে বিলবোর্ড, ব্যানার, পোস্টার, ফেস্টুন লাগানোর ক্ষেত্রে সিটি করপোরেশনের নির্দেশনা কেউ মানছে না বলে অভিযোগ করেছেন। তিনি বলেছেন, যে যেভাবে পারছেন, নিজেদের ইচ্ছে মতো এসব মাধ্যম ব্যবহার করে প্রচার চালিয়ে যাচ্ছেন। এমনকি বিভিন্ন মন্ত্রণালয় ও সরকারি দপ্তরও এক্ষেত্রে পিছিয়ে নেই। এসব বিলবোর্ড, মতিঝিল, সচিবালয়ের সামনে, শাহবাগ ও গুলশানসহ নগরীর গুরুত্বপূর্ণ জায়গায় লাগানো হচ্ছে।

সিটি করপোরেশনের পক্ষ থেকে অভিযোগ করা হয়েছে, আইন না মেনে নগরীর বিভিন্ন জায়গায় বিলবোর্ড, ব্যানার, পোস্টার ও ফেস্টুন লাগানোর ফলে একদিকে যেমন নগরীর সৌন্দর্যহানি হচ্ছে, অন্যদিকে এগুলো অপসারণ করতে সিটি করপোরেশনের লোকবল ও অর্থ ব্যয় করতে হচ্ছে। এটি বিলবোর্ড, ব্যানার, ফেস্টুন স্থাপনের ক্ষেত্রে ডিএসসিসির অনুশাসনের পরিপন্থি। কোনোভাবে এই প্রবণতা রোধ করা সম্ভব হচ্ছে না। কারণ যারা এই আইন ভঙ্গ করছে তারা সবাই প্রভাবশালী। এখন অনেকটা বাধ্য হয়ে সিটি করপোরেশনের পক্ষ থেকে বিভিন্ন মন্ত্রণালয় ও বিভাগের কাছে এ বিষয়ে সহযোগিতা চাওয়া হয়েছে। ঢাকা দক্ষিণ সিটি করপোরেশনের মেয়র মোহাম্মদ সাঈদ খোকন এ বিষয়ে বিভিন্ন মন্ত্রণালয়ের সচিবদের কাছে চিঠিও পাঠিয়েছেন বলে সংশ্লিষ্ট সূত্রে জানা গেছে।

চিঠিতে তিনি বলেন, ঢাকা মহাগরীর সৌন্দর্য রক্ষা করা আমাদের সবার নাগরিক দায়িত্ব। মন্ত্রণালয়গুলো যদি তাদের কোনো প্রচারের জন্য ব্যানার, ফেস্টুন লাগাতে চান তবে তারা এক্ষেত্রে সিটি করপোরেশনের সহায়তা নিতে পারেন। সিটি করপোরেশন ঢাকা শহরের বিভিন্ন গুরুত্বপূর্ণ জায়গায় ডিজিটাল বিলবোর্ড ও নিয়ন সাইন স্থাপন করেছে। মন্ত্রণালয়গুলো তাদের প্রচারের মাধ্যম হিসেবে এই ডিজিটাল ডিভাইস ব্যবহার করতে পারেন। এক্ষেত্রে একদিকে, নগরীর যেমন সৌন্দর্যহানি হবে না, অন্যদিকে, মন্ত্রণালয়গুলোও গুরুত্বসহকারে তাদের বিভিন্ন কার্যক্রম প্রচার করতে পারবে।

এ বিষয়ে জানতে চাইলে ডিএসসিসির এক কর্মকর্তা জানিয়েছে, ঢাকা দক্ষিণ ও উত্তর সিটি করপোরেশন এর আগে ঢাকা মহানগরী থেকে ২ হাজার ২০০টি অবৈধ বিলবোর্ড উচ্ছেদ করেছে। এর পরিবর্তে এখন নগরীর ৩০ পয়েন্টে ৫০০টি ডিজিটাল বিলবোর্ড স্থাপন করা হয়েছে। এগুলো শেরাটন, মিন্টু রোড, কাওরান বাজারে স্থাপন করা হয়েছে। ওই কর্মকর্তা বলেন, কিছু ফি’র বিনিময়ে যেন এসব ডিজিটাল বিলবোর্ড তারা ব্যবহার করেন। এ বিষয়ে মেয়র চিঠি লিখে বিভিন্ন মন্ত্রণালয়ের সচিবদের সহযোগিতা চেয়েছেন।
সতর্কবাণীঃ এই ওয়েবসাইটের কোনো লেখা বা ছবি কর্তৃপক্ষের অনুমতি ছাড়া নকল করা বা অন্য কোথাও প্রকাশ করা সম্পূর্ণ বেআইনি এবং দণ্ডনীয় অপরাধ।

No comments:

Post a Comment

Post Top Ad

Responsive Ads Here