২০ ওভারে ২৭৮! টি-টোয়েন্টিতে আফগানিস্তানের বিশ্বরেকর্ড - SongbadProtidin24Online.com

সর্বশেষ সংবাদ

SongbadProtidin24Online.com

সবার আগে নতুন সংবাদ প্রতিদিন

আপনার প্রতিষ্ঠানের জন্য বিজ্ঞাপন দিন

test banner

Post Top Ad

Responsive Ads Here

Post Top Ad

Responsive Ads Here

Saturday, February 23, 2019

২০ ওভারে ২৭৮! টি-টোয়েন্টিতে আফগানিস্তানের বিশ্বরেকর্ড

টি-টোয়েন্টি ফরমেটে আফগানিস্তান রীতিমতো ভয়ংকর এক দল। গত বছর ভারতের দেহরাদুনে তাদের কাছে ৩-০ ব্যবধানে হোয়াইটওয়াশ হয়েছিল বাংলাদেশ। সেই আফগানিস্তান এবার টি-টোয়েন্টির প্রায় সব রেকর্ড নিজের করে নিলো আয়ারল্যান্ডের বিপক্ষে দেহরাদুনেই, ম্যাচের এক ইনিংসে।
আন্তর্জাতিক টি-টোয়েন্টিতে দলীয় সংগ্রহের বিশ্বরেকর্ডটি এতদিন দখলে ছিল অস্ট্রেলিয়ার। ২০১৬ সালে পাল্লেকেলেতে শ্রীলঙ্কার বিপক্ষে ৩ উইকেটে ২৬৩ রান তুলেছিল তারা। আড়াই বছরের মাথায় সে রেকর্ডটি নিজের করে নিলো ক্রিকেটের নবীশ শক্তি আফগানিস্তান।
আজ (শনিবার) দেহরাদুনে আয়ারল্যান্ডের বিপক্ষে আফগানিস্তান তুলেছে ৩ উইকেটে ২৭৮ রান। শুধু আন্তর্জাতিক নয়, সবধরণের টি-টোয়েন্টি মিলিয়ে এটি কোনো দলের সর্বোচ্চ সংগ্রহ। জিততে হলে ২৭৯ রানের অসম্ভব এক লক্ষ্য পার করতে হবে আইরিশদের।
এক ম্যাচে অনেকগুলো রেকর্ড হয়েছে। টি-টোয়েন্টিতে সর্বোচ্চ দলীয় সংগ্রহের সঙ্গে সর্বোচ্চ রানের জুটি ও ছক্কার বিশ্বরেকর্ড, বিনোদনের যেন পসরা সাজিয়ে বসেছিল দেহরাদুন।
টস জিতে প্রথমে ব্যাটিং নেয় আফগানিস্তান। হযরতউল্লাহ জাজাই আর উসমান গনি উদ্বোধনী জুটিতেই তুলেন ২৩৬ রান। শুধু ওপেনিংয়ে নয়, টি-টোয়েন্টিতে যে কোনো উইকেটে সর্বোচ্চ রানের জুটি এটি।
৪৮ বলে ৭৩ রান করে ইনিংসের ১৮তম ওভারে এসে আউট হন উসমান। পরের ওভারে শফিকুল্লাহও ফেরেন মাত্র ৭ রানে। শেষদিকে নেমে মোহাম্মদ নাবীও ৫ বলে ১৭ করে আউট হন। তবে জাজাইকে থামানো যায়নি।
৬২ বলে ১১ বাউন্ডারি আর ১৬টি ছক্কায় শেষ পর্যন্ত ১৬২ রানে অপরাজিত থাকেন বাঁহাতি এই ব্যাটসম্যান। টি-টোয়েন্টি ক্রিকেটে তার চেয়ে বেশি ছক্কা মারার রেকর্ড নেই।
আর ১৪ রান করতে পারলে সব ধরণের টি-টোয়েন্টিতে ক্রিস গেইলের ১৭৫ রানের বিশ্বরেকর্ডটিও ছাড়িয়ে যেতে পারতেন জাজাই।
টি-টোয়েন্টি ক্রিকেটে সর্বোচ্চ দলীয় সংগ্রহ
১. আফগানিস্তান - ২৭৮/৩ বনাম আয়ারল্যান্ড, ২০১৯
২. অস্ট্রেলিয়া - ২৬৩/৩ বনাম শ্রীলঙ্কা, ২০১৬
৩. রয়্যাল চ্যালেঞ্জার্স ব্যাঙ্গালুরু - ২৬৩/৫ বনাম পুনে ওয়ারিয়র্স, ২০১৩
৪. নর্থ ওয়েস্ট - ২৬২/৪ বনাম লিম্পোপো, ২০১৮
৫. শ্রীলঙ্কা - ২৬০/৬ বনাম কেনিয়া, ২০০৭
সতর্কবাণীঃ এই ওয়েবসাইটের কোনো লেখা বা ছবি কর্তৃপক্ষের অনুমতি ছাড়া নকল করা বা অন্য কোথাও প্রকাশ করা সম্পূর্ণ বেআইনি এবং দণ্ডনীয় অপরাধ।

No comments:

Post a Comment

Post Top Ad

Responsive Ads Here