দেশে প্রথমবারের মতো কিউআর কোড সিঙ্ক সুবিধার বই !!!!! - SongbadProtidin24Online.com

সর্বশেষ সংবাদ

SongbadProtidin24Online.com

সবার আগে নতুন সংবাদ প্রতিদিন

আপনার প্রতিষ্ঠানের জন্য বিজ্ঞাপন দিন

test banner

Post Top Ad

Responsive Ads Here

Post Top Ad

Responsive Ads Here

Wednesday, January 28, 2015

দেশে প্রথমবারের মতো কিউআর কোড সিঙ্ক সুবিধার বই !!!!!


চলতি বছরের অমর একুশে বইমেলায় প্রকাশিত হচ্ছে ‘খেলায় সেরা বিশ্বসেরা’ নামে দেশের প্রথম কিউআর কোড সিঙ্ক বই। বইটি একুশে বইমেলায় প্রকাশ করছে অন্বেষা প্রকাশন।

অনলাইনে কিছু পড়লে যেমন লিংকের পর লিংকে ক্লিক করে যাওয়া যায়, তেমনি ‘খেলায় সেরা বিশ্বসেরা বই’ পড়ার সময় পাঠকরা স্মার্টফোনের মাধ্যমে এই সুযোগ পাবেন। ব্যাপক আকারে তথ্য ও ভিডিও লিংক বইয়ের সঙ্গে সম্পৃক্ত করতেই কিউআর কোড যোগ করা হয়েছে বইটিতে। বই পড়াকে ভিন্ন মাত্রায় আনতেই এমন কোডযুক্ত বই প্রকাশ করা হচ্ছে বলে জানা গেছে।


অনলাইন এবং অফলাইন- দুইভাবেই ‘খেলায় সেরা বিশ্বসেরা’ বই পড়া যাবে। বইয়ের দুনিয়াতেও যে দারুণভাবে কিউআর কোড প্রযুক্তির সংযোজন করা সম্ভব তা এ উদ্যোগের মাধ্যমেই প্রমাণিত। বইটিতে খেলার ভুবনের ৩৫ জন আলোচিত ক্রীড়াব্যক্তিত্বের সাফল্যের স্বপ্নগাথার ভাষান্তর করেছেন জাহিদ হোসাইন খান।

আজ বুধবার নিজ কার্যালয়ে বইটির ডিজিটাল ই-মোড়ক উন্মোচন করেছেন ডাক, টেলিযোগাযোগ ও তথ্যপ্রযুক্তি মন্ত্রণালয়ের প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক।

দেশের প্রথম কিউআর কোড সিঙ্ক বই প্রকাশ সর্ম্পকে প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ বলেন, ‘অনলাইনের বই পড়ার স্বাদকে নান্দনিক উপায়ে বাস্তব জগতে আনতে পারার এই চেষ্টা নিঃসন্দেহে দারুণ এক চ্যালেঞ্জ। খেলায় সেরা বিশ্বসেরা বইটি প্রকাশনা সংশ্লিষ্টদের পাঠকদের জন্য দারুণ এই ডিজিটাল উদ্যোগকে স্বাগত জানাই।’

জাহিদ হোসাইন খান অনলাইনের মুক্ত বিশ্বকোষ উইকিপিডিয়ার ঢাকা বিশ্ববিদ্যালয়ের ক্যাম্পাস অ্যাম্বাসেডর। বইটিতে ইংরেজি, ফরাসী, জার্মান ও স্প্যানিশ ভাষা থেকে খেলার দুনিয়ার আলোচিত তারকাদের সাক্ষাৎকার ভাষান্তর করা হয়েছে।

লেখক জানান, ‘এর আগে পূর্ণাঙ্গ কিউআর কোড সিঙ্ক করা কোথাও প্রকাশের নজির দেখা যায়নি। এটি বিশ্বের প্রথম বই যেখানে ব্যাপক মাত্রায় কিউআর কোডের মাধ্যমে বইয়ের বাইরে বইসংশ্লিষ্ট তথ্য, ভিডিওচিত্র সংযুক্ত করা হয়েছে। বর্তমানে সংবাদপত্র ও বিজ্ঞাপন জগতেই কেবল কিউআর কোডের মাধ্যমে বহিঃতথ্য গ্রহণের সুযোগ দেখা যায়।’

বইটির ফেসবুক পেজ: www.facebook.com/readKSBS।

সতর্কবাণীঃ
এই ওয়েবসাইটের কোনো লেখা বা ছবি কর্তৃপক্ষের অনুমতি ছাড়া নকল করা বা অন্য কোথাও প্রকাশ করা সম্পূর্ণ বেআইনি এবং দণ্ডনীয় অপরাধ।

No comments:

Post a Comment

Post Top Ad

Responsive Ads Here