প্রকৃতির তিন বিষ্ময় ২০ মার্চ !!!!! - SongbadProtidin24Online.com

সর্বশেষ সংবাদ

SongbadProtidin24Online.com

সবার আগে নতুন সংবাদ প্রতিদিন

আপনার প্রতিষ্ঠানের জন্য বিজ্ঞাপন দিন

test banner

Post Top Ad

Responsive Ads Here

Post Top Ad

Responsive Ads Here

Tuesday, March 17, 2015

প্রকৃতির তিন বিষ্ময় ২০ মার্চ !!!!!



আসছে শুক্রবার (২০ মার্চ) একদিনে তিনটি বিরল প্রাকৃতিক ঘটনা দেখবে পৃথিবীবাসী। দিনে সূর্যগ্রহণে আ‍ধাঁর নামবে, রাতে সুপারমুন ছড়াবে দিনের আলো। আর ক্যালেন্ডারের হিসাবে এই দিনটিই সূর্যের বিষুবরেখা অতিক্রমকাল। ফলে দিন ও রাত্রি হবে সমান।

সুপারমুন বা অতিকায় চাঁদ দেখা যাবে রাতের আকাশে। এই রাতে চাঁদ উড়ে যাবে পৃথিবীর খুব কাছ থেকে। আর এক পর্যায়ে সূর্য ও চাঁদ একই সরল রেখায় চলে আসবে। আর এতে দিনের বেলায় সূর্যের আলো হয়ে আসবে ক্ষীণ।

চব্বিশ ঘণ্টার মধ্যে মহাকাশে এই তিন ঘটনার একটি অন্যটিকে প্রভাবিত করবে না ঠিকই, কিন্তু একদিনে তিন ঘটনার সন্নিবেশ বিরল।

অধিকাংশ সময়েই বছরে তিন থেকে ছয়টি সুপারমুন আকাশে দেখা যায়। ২০১৫ সালে মোট ছয়টি সুপারমুন দেখা যাবে। ঠিক পরেরটি আসছে ২০ মার্চ তারিখে। ওই একই দিনে ঘটবে সূর্যগ্রহণ। আর পরে আগামী আগস্টে, সেপ্টেম্বরে ও অক্টোবরে তিন দফা সুপারমুন দেখা যাবে।

নতুন যখন চাঁদ আসে তখনই সূর্যগ্রহণের ঘটনা ঘটে। এই সময় চাঁদের প্রায় সবটাই ঢাকা পড়ে থাকে। আর অতিকায় চাঁদ যখন দেখা যায় তখন সে চাঁদ থাকে পূর্ণ থালার মতো।

২০ মার্চ পৃথিবীর অক্ষ রেখা সুর্যরস্মির ওপর উলম্ব হয়ে অবস্থান করবে। এমনটা বছরে দুইবারই ঘটে। ঠিক যে দুটি দিনে দিবা-রাত্রি সমান হয়। এরপর এই রেখ‍া কাত হয়ে পড়লে উত্তর গোলার্ধের দিন বড় হতে থাকবে।

মহাকাশ বিজ্ঞানীদের হিসাবে এরপর দিবা-রাত্রি সমানের দিনেই সূর্যগ্রহণ হবে ২০৫৩ ও ২০৭২ সালে।

সতর্কবাণীঃ
এই ওয়েবসাইটের কোনো লেখা বা ছবি কর্তৃপক্ষের অনুমতি ছাড়া নকল করা বা অন্য কোথাও প্রকাশ করা সম্পূর্ণ বেআইনি এবং দণ্ডনীয় অপরাধ।

No comments:

Post a Comment

Post Top Ad

Responsive Ads Here