৮ দিন পর অপহৃত রাজ্জাককে ফেরত দিল মিয়ানমার !!!!! - SongbadProtidin24Online.com

সর্বশেষ সংবাদ

SongbadProtidin24Online.com

সবার আগে নতুন সংবাদ প্রতিদিন

আপনার প্রতিষ্ঠানের জন্য বিজ্ঞাপন দিন

test banner

Post Top Ad

Responsive Ads Here

Post Top Ad

Responsive Ads Here

Thursday, June 25, 2015

৮ দিন পর অপহৃত রাজ্জাককে ফেরত দিল মিয়ানমার !!!!!


অপহৃত বর্ডার গার্ড বাংলাদেশের (বিজিবি) নায়েক রাজ্জাককে আটদিন পর অস্ত্র ও গুলিসহ ফেরত দিয়েছে মিয়ানমার সীমান্তরক্ষী বিজিপি।

বৃহস্পতিবার মংডুতে বর্ডার গার্ড বাংলাদেশ (বিজিবি) ও মিয়ানমার সীমান্তরক্ষী বিজিপির পতাকা বৈঠকে বিকেল সাড়ে তিনটার দিকে তাকে ফেরত দেয়া হয়। এসময় রাজ্জাকের স্বাস্থ্য পরীক্ষা করেন চিকিৎসকরা।

এর আগে সকাল সাড়ে ১০টায় এ বৈঠক শুরু হয়। বৈঠক চলে বিকেল সাড়ে ৩টা পর্যন্ত। রাজ্জাককে ফেরত দেয়াসহ চোরাচালান বন্ধ ও সীমান্তে শান্তি স্থাপন নিয়ে উভয় পক্ষের মধ্যে আলোচনা হয়।
মিয়ানমারের পক্ষ থেকে ১০ সদস্যের এবং বাংলাদেশের পক্ষ থেকে ৬ সদস্যের একটি প্রতিনিধিদল বৈঠকে অংশ নেয়।

গত ১৭ জুন বাংলাদেশের জলসীমায় মাদক চোরাচালানি সন্দেহে দুটি নৌকায় তল্লাশি চালায় বিজিবি। ওই সময় মিয়ানমারের রইগ্যাদং ক্যাম্পের বিজিপির কয়েকজন সদস্য ট্রলারে করে বাংলাদেশের জলসীমায় ঢুকে পড়ে। এক সময়ে টহল দলটি বিজিবি নৌযানের কাছে গিয়ে থামে। বিজিপির ট্রলারটিকে বাংলাদেশের জলসীমা ত্যাগ করার জন্য বলা হয়। কিন্তু তারা জলসীমা ত্যাগ করেনি।

উল্টো নায়েক রাজ্জাককে জোর করে ট্রলারে তুলে। এ সময় বিজিবির অন্য সদস্যরা বাধা দেয়। এরপর দুই পক্ষের মধ্যে গুলি বিনিময়ের ঘটনা ঘটে। ঘটনার সময়ে বিজিবির সিপাহি বিপ্লব কুমার গুলিবিদ্ধ হন। পরে রাজ্জাককে তুলে নিয়ে বিজিপি ট্রলারটি মিয়ানমারের মংডুতে চলে যায়। বিজিবির সদস্যদের ধারণা ওই ট্রলারে ইয়াবাসহ অন্যান্য অবৈধ পণ্য ছিল।

এ ঘটনার পর রাজ্জাককে ফেরতে পেতে পাতাকা বৈঠকের আহ্বান জানায় বিজিবি। কিন্তু সাড়া পাওয়া যায়নি মিয়ানমারের পক্ষ থেকে। এভাবে  নানা জল্পনা-কল্পনা আর আলোচনা সমালোচনার আটদিন পর বৃহস্পতিবার মিয়ানমারের মংডুতে দুদেশের পতাকা বৈঠকে রাজ্জাককে ফেরত দেয়া হলো।

এর আগে ২২ জুন রাজ্জাককে ফেরত দিতে কঠিন শর্ত জুড়ে দেয় বিজিপি। তাদের দাবি ছিল গত ২৯ মে মিয়ানমার নৌবাহিনীর হাতে উদ্ধার সাগরভাসা ৭২৭ জনের মধ্যে ৫৫৫ জনই বাংলাদেশি। এদের ফেরত নিলেই বিজিবির নায়েক রাজ্জাককে ফেরত দেয়া হবে।

মিয়ানমারের এ শর্তে বাংলাদেশে ব্যাপক প্রতিক্রিয়া দেখা দেয়। গণমাধ্যমে এ নিয়ে সংবাদ প্রকাশ হলে অনেকেই মিয়ানমারের সরকার ও সীমান্তরক্ষী বাহিনীর (বিজিপি) ওপর ক্ষুব্ধ হয়। এ ব্যাপারে কথা উঠে জাতীয় সংসদেও। মিয়ানমারের ওই আচরণকে উদ্ধত্য হিসেবেই দেখতে শুরু করে সবাই। এমন পরিস্থিতির একদিন পর ২৩ জুন কোনো রকম শর্ত ছাড়াই রাজ্জাককে ফেরত দিতে সম্মত হয় বিজিপি। তারা ২৫ জুন পতাকা বৈঠকের আহ্বান জানায় বিজিবিকে।

সতর্কবাণীঃ
এই ওয়েবসাইটের কোনো লেখা বা ছবি কর্তৃপক্ষের অনুমতি ছাড়া নকল করা বা অন্য কোথাও প্রকাশ করা সম্পূর্ণ বেআইনি এবং দণ্ডনীয় অপরাধ। 

No comments:

Post a Comment

Post Top Ad

Responsive Ads Here