তাইওয়ানের প্রথম নারী প্রেসিডেন্ট সাই ইং-ওয়েন !!!!! - SongbadProtidin24Online.com

সর্বশেষ সংবাদ

SongbadProtidin24Online.com

সবার আগে নতুন সংবাদ প্রতিদিন

আপনার প্রতিষ্ঠানের জন্য বিজ্ঞাপন দিন

test banner

Post Top Ad

Responsive Ads Here

Post Top Ad

Responsive Ads Here

Saturday, January 16, 2016

তাইওয়ানের প্রথম নারী প্রেসিডেন্ট সাই ইং-ওয়েন !!!!!


তাইওয়ানের প্রথম নারী প্রেসিডেন্ট নির্বাচিত হয়েছেন বিরোধীদলের সাই ইং-ওয়েন। তার দল ডেমোক্রেটিক প্রগ্রেসিভ পার্টি (ডিপিপি) দেশটির স্বাধীনতার পক্ষে।

শনিবার বিবিসি জানিয়েছে, সাই ইং-ওয়েন (৫৯) নির্বাচিত হওয়ায় দেশটির ইতিহাসে দ্বিতীয়বারের মতো ক্ষমতায় আসছে ডিপিপি।

ক্ষমতাসীন কুওমিনটাং দলের এরিক চু ইতোমধ্যে পরাজয় স্বীকার করে নিয়েছেন। গত ৭০ বছরের অধিকাংশ সময়ই দেশটির ক্ষমতায় থেকেছে কুওমিনটাং। দলটি এক চীন নীতির সমর্থক।

চীন মনে করে, তাইওয়ান তার মূল ভূখণ্ড থেকে বিচ্ছিন্ন হয়ে যাওয়া একটি প্রদেশ মাত্র। প্রয়োজনে শক্তিপ্রয়োগ করে হলেও এই দ্বীপ দেশটিকে নিজেদের নিয়ন্ত্রণে রাখার হুমকি দিয়ে রেখেছে বেইজিং।

তাইওয়ানের এই প্রেসিডেন্ট ও পার্লামেন্ট নির্বাচনের ফলাফল নিবিড়ভাবে পর্যবেক্ষণ করছে চীন। চীনের সঙ্গে ভবিষ্যৎ সম্পর্ক এবারের নির্বাচনের একটি গুরুত্বপূর্ণ ইস্যু। ডিপিপি ক্ষমতায় আসায় চীনের সঙ্গে দেশটির ভবিষ্যৎ সম্পর্ক অনিশ্চিত হয়ে পড়তে পারে।

উল্লেখ্য, ডিপিপি-র চেন শুই বিয়ান প্রথমবারের মতো তাইওয়ানের প্রেসিডেন্ট নির্বাচিত হয়েছিলেন। ২০০০ থেকে ২০০৮ সাল পর্যন্ত তার মেয়াদকালে চীনের সঙ্গে তাইওয়ানের সম্পর্কে উত্তেজনার সৃষ্টি হয়েছিল।

সতর্কবাণীঃ এই ওয়েবসাইটের কোনো লেখা বা ছবি কর্তৃপক্ষের অনুমতি ছাড়া নকল করা বা অন্য কোথাও প্রকাশ করা সম্পূর্ণ বেআইনি এবং দণ্ডনীয় অপরাধ।

No comments:

Post a Comment

Post Top Ad

Responsive Ads Here