সৌদি আরবের ফসল উজাড় করে ইসরায়েলমুখী পঙ্গপালের ঝাঁক - SongbadProtidin24Online.com

সর্বশেষ সংবাদ

SongbadProtidin24Online.com

সবার আগে নতুন সংবাদ প্রতিদিন

আপনার প্রতিষ্ঠানের জন্য বিজ্ঞাপন দিন

test banner

Post Top Ad

Responsive Ads Here

Post Top Ad

Responsive Ads Here

Thursday, February 20, 2020

সৌদি আরবের ফসল উজাড় করে ইসরায়েলমুখী পঙ্গপালের ঝাঁক

এক গ্রাম থেকে আরেক গ্রাম, এক দেশ থেকে আরেক দেশ। যেন লাখ লাখ সৈন্য নিয়ে সাম্রাজ্যবাদী আগ্রাসন চালাচ্ছে কোনও ধ্বংসাত্মক রাজা। তাদের আক্রমণের(!) মুখে পড়েছে সৌদি আরব, জর্ডান, পাকিস্তান, চীন, সোমালিয়া, ইথিওপিয়াসহ বেশ কয়েকটি দেশ। এই রাজার নাম পঙ্গপাল! ঝাঁকে ঝাঁকে লাখে লাখে একসঙ্গে চলার পথে উজাড় করে দিচ্ছে বিস্তীর্ণ জমির ফসল।
পঙ্গপালের আক্রমণে ইতোমধ্যে পূর্ব আফ্রিকার সোমালিয়া, ইথিওপিয়া, কেনিয়া, ইরিত্রিয়ার মাইলের পর মাইল জমির ফসল ক্ষতিগ্রস্ত হয়েছে। এটি ছড়িয়ে পড়েছে তানজানিয়া, উগান্ডা, এমনকি দক্ষিণ সুদানেও।
পঙ্গপাল হানা দিয়েছে সৌদি আরবের প্রায় সব ক’টি অঞ্চলেই। বিশেষজ্ঞরা বলছেন, পঙ্গপালের এই ঝাঁক পূর্ব আফ্রিকার দেশগুলো থেকেই এসেছে। এর আক্রমণে ইতোমধ্যে জাজান, আসির, আল-বাহা, আল-লেখ, কুনফোদাহ ও মক্কার ফসল ক্ষতিগ্রস্ত হয়েছে। এ অঞ্চলের আবহাওয়া পঙ্গপালের বংশবৃদ্ধির জন্য অত্যন্ত উপযুক্ত হওয়ায় এবং তাদের ডিম দেয়ার সময় হয়ে যাওয়ায় অচিরেই এই সংখট আরও তীব্র হয়ে দেখা দিতে পারে বলে আশঙ্কা করা হচ্ছে।
মরু-পঙ্গপালের কারণে জরুরি অবস্থা ঘোষণা করেছে জর্ডান। সৌদি আরব থেকে আসা পঙ্গপালই সেখানে তাণ্ডব চালাচ্ছে বলে জানিয়েছে দেশটির কৃষি মন্ত্রণালয়। যেকোনও সময় পার্শ্ববর্তী দেশ ইসরায়েলেও পঙ্গপাল বাহিনী প্রবেশ করবে বলে ধারণা করা হচ্ছে।
হঠাৎ করে পঙ্গপালের আক্রমণ বেড়ে যাওয়ার পেছনে অস্বাভাবিক জলবায়ু পরিবর্তনকে দায়ী করছেন অনেকেই। তবে এবারের আগ্রাসন বরাবরের মতো আফ্রিকায় নয়, বরং শুরু হয়েছে এশিয়াতেই।
পঙ্গপালের কারণে পাকিস্তান গত ২০ বছরের মধ্যে এবারই সবচেয়ে বড় সংকটে পড়েছে। পঙ্গপালের ঝাঁক দেশটির তুলা, গম, ভুট্টাসহ অন্যান্য ফসলের ব্যাপক ক্ষতি করছে। একারণে দেশজুড়ে জরুরি অবস্থা জারি করেছে পাকিস্তান। দেশটির সীমান্তবর্তী ভারত-চীনেও ক্ষতিকর এই পোকা প্রবেশের জোর সম্ভাবনা রয়েছে বলে জানিয়েছেন বিশেষজ্ঞরা।
পাকিস্তান থেকে পঙ্গপালের ঝাঁক ছড়িয়ে পড়ে ইয়েমেনে। সেখান থেকে লোহিত সাগর পার হয়ে হানা দিয়েছে আফ্রিকার ইরিত্রিয়া, ইথিওপিয়া, সোমালিয়ার মতো খাদ্য সংকটে থাকা দেশগুলোতে। পঙ্গপাল সংকটে সোমালিয়ায় জরুরি অবস্থা ঘোষণা করতে বাধ্য হয়েছে দেশটির সরকার।
এটি পৌঁছে গেছে সুদান, দক্ষিণ সুদান, কেনিয়া, তানজানিয়া ও উগান্ডাতেও। এদের মধ্যে সবচেয়ে ভয়াবহ সংকট দক্ষিণ সুদানের। যুদ্ধ পরবর্তী সংকটের পর খরা ও বন্যার কারণে দেশটির ৬০ ভাগ মানুষ খাবারের অভাবে ভুগছে। এর মধ্যেই শুরু হয়েছে পঙ্গপালের আক্রমণ।
বিশেষজ্ঞরা জানিয়েছেন, এসব পঙ্গপাল দিনে প্রায় ১৫০ কিলোমিটার পাড়ি দিতে পারে। একটি পূর্ণবয়স্ক পঙ্গপাল একবারে তার ওজনের সমান খাবার খেতে সক্ষম। এদের ছোটখাটো একটি ঝাঁক একদিনেই ৩৫ হাজার মানুষের খাবারের সমান ফসল খেয়ে ফেলতে পরে। আগামী মে মাস নাগাদ পঙ্গপালের সংখ্যা আরও পাঁচশ’ গুণ বাড়তে পারে বলে আশঙ্কা করা হচ্ছে।
সূত্র: আরব নিউজ, জ্যুইশ প্রেস
সতর্কবাণীঃ এই ওয়েবসাইটের কোনো লেখা বা ছবি কর্তৃপক্ষের অনুমতি ছাড়া নকল করা বা অন্য কোথাও প্রকাশ করা সম্পূর্ণ বেআইনি এবং দণ্ডনীয় অপরাধ।

No comments:

Post a Comment

Post Top Ad

Responsive Ads Here