অমর একুশের বইমেলায় ‘সরকারি বিরোধী দল’ !!!!! - SongbadProtidin24Online.com

সর্বশেষ সংবাদ

SongbadProtidin24Online.com

সবার আগে নতুন সংবাদ প্রতিদিন

আপনার প্রতিষ্ঠানের জন্য বিজ্ঞাপন দিন

test banner

Post Top Ad

Responsive Ads Here

Post Top Ad

Responsive Ads Here

Friday, February 13, 2015

অমর একুশের বইমেলায় ‘সরকারি বিরোধী দল’ !!!!!


অমর একুশের বইমেলায় এসেছে চ্যানেল-২৪ এর সাংবাদিক আমীন আল রশীদ-এর ‘সরকারি বিরোধী দল : দশম সংসদের প্রথম বছর’। বইটি এনেছে ঐতিহ্য। শুক্রবার বইটি মেলায় আসে।
২০১৪ সালের ৫ জানুয়ারি অনুষ্ঠিত দশম জাতীয় সংসদ নির্বাচনের পরে জাতীয় পার্টি একইসঙ্গে মন্ত্রিসভায় এবং বিরোধী দলের আসনে বসায় নানা মহলে সমালোচনা শুরু হয়। জাতীয় পার্টি আসলেই বিরোধী দল নাকি সরকারেরই বর্ধিত অংশ, তা নিয়েও প্রশ্ন ওঠে।

এসব টানাপোড়েন নিয়েই এই বই। ১১টি অধ্যায়ের এই বইয়ে বিরোধী দল কী, বাংলাদেশে কবে সত্যিকারের বিরোধী দল ছিল, গণতন্ত্রে কেন বিরোধী দল প্রয়োজন, সংসদে জাতীয় পার্টি কোন কোন বিষয়ে বিরোধী দলের ভূমিকা রেখেছে, সরকারে ও বিরোধী দলে থাকা নিয়ে জাতীয় পার্টির যুক্তি, জাতীয় পার্টির বিষয়ে সংসদ নেতা ও প্রধানমন্ত্রীর অবস্থান, নানা ইস্যুতে জাতীয় পার্টির গৃহদাহ ইত্যাদি বিষয় স্থান পেয়েছে।

১৩৬ পৃষ্ঠার এ বইটির মূল্য ২৬০ টাকা।

বইটি সম্পর্কে আমীন আল রশীদ জানান, দশম সংসদের যাত্রা শুরুর পর এক বছরে জাতীয় পার্টি বিরোধী দল হিসেবে কতুটুকু ভূমিকা রাখতে পেরেছে বা সংসদে এবং সংসদের বাইরে তারা কতটুকু বিরোধী দল এবং কতটুকু সরকারের অংশ হিসেবে কাজ করেছে- এ বইতে তিনি তার নির্মোহ বিশ্লেষণের চেষ্টা করেছেন।

আমীন আল রশীদ পেশায় সাংবাদিক। কাজ করছেন বেসরকারি টেলিভিশন চ্যানেল টোয়েন্টিফোরে। এর আগে কাজ করেছেন এবিসি রেডিও, যায়যায়দিন ও প্রথম আলোতে। ফ্রি ল্যান্স রিপোর্টার হিসেবে কাজ করেছেন বিবিসিতে।

প্রসঙ্গত, এরআগে ২০১১ সালের ডিসেম্বরে সংবিধানের বহুল আলোচিত পঞ্চদশ সংশোধনী নিয়ে আমীন আল রশীদ লিখেছিলেন ‘সংবিধানের পঞ্চদশ সংশোধনী : আলোচনা-তর্ক-বিতর্ক’। সেটিও প্রকাশ করেছিল ঐতিহ্য।

সতর্কবাণীঃ
এই ওয়েবসাইটের কোনো লেখা বা ছবি কর্তৃপক্ষের অনুমতি ছাড়া নকল করা বা অন্য কোথাও প্রকাশ করা সম্পূর্ণ বেআইনি এবং দণ্ডনীয় অপরাধ। 

No comments:

Post a Comment

Post Top Ad

Responsive Ads Here