বিক্ষোভে শিক্ষার্থীরা, যানজটে নাকাল নগরবাসী !!!!! - SongbadProtidin24Online.com

সর্বশেষ সংবাদ

SongbadProtidin24Online.com

সবার আগে নতুন সংবাদ প্রতিদিন

আপনার প্রতিষ্ঠানের জন্য বিজ্ঞাপন দিন

test banner

Post Top Ad

Responsive Ads Here

Post Top Ad

Responsive Ads Here

Thursday, September 10, 2015

বিক্ষোভে শিক্ষার্থীরা, যানজটে নাকাল নগরবাসী !!!!!



শ্রেণীকক্ষ থেকে রাজপথে নেমেছে বেসরকারি বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরা। বেসরকারি বিশ্ববিদ্যালয়ের ওপর সাড়ে ৭ শতাংশ ভ্যাট প্রত্যাহারের দাবিতে বৃহস্পতিবার নগরজুড়ে রাজধানীর বিভিন্ন গুরুত্বপূর্ণ সড়ক অবরোধ করে তারা। আর তাতে রাজধানীজুড়ে সৃষ্টি হয়েছে ব্যাপক যানজট। আধাঘণ্টার পথ পেরুতে সময় লাগছে দুই ঘণ্টার উপরে। শিক্ষার্থীদের আন্দোলনে কার্যত অচল হয়ে পড়েছে তিলোত্তমা নগরী ঢাকা।

বৃহস্পতিবার সকাল সাড়ে ১০টার দিকে রামপুরা, ধানমন্ডি, গুলশান ও বসুন্ধরা আবাসাসিক এলাকার প্রবেশ মুখের রাস্তা অবরোধ করে আন্দোলন শুরু করেন শিক্ষার্থীরা। এরপর থেকেই শুরু হয় নগরবাসীর ভোগান্তি। সন্ধ্যায় ৭টায় এ প্রতিবেদন লেখা পর্যন্ত ইস্ট ওয়েস্ট ইউনিভার্সিটির শিক্ষার্থীরা অবরোধ তুলে নেয়ার পরেও রাজধানীর যানজট পরিস্থিতির উন্নতি হয়নি। তবে এখন পর্যন্ত কোনো প্রকার সংঘর্ষ, ভাঙচুর কিংবা অপ্রীতিকর ঘটনা ঘটেনি।

মূলত, গতকাল বুধবার ইস্ট ওয়েস্ট ইউনিভার্সিটির শিক্ষার্থীরা সড়ক অবরোধ করে আন্দোলন করা শুরু করে। ঐদিন তাদের উপরে পুলিশের গুলি বর্ষণ ও সংঘর্ষে কয়েকজন আহতও হয়। বৃহস্পতিবারও আন্দোলনের সূত্রপাত ঘটায় ইস্ট ওয়েস্টের শিক্ষার্থীরা। তাদের সঙ্গে সম্পৃক্ত হয় বিভিন্ন বেসরকারি বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরা।

এদিকে, বিকেল ৪টায় এক সংবাদ বিজ্ঞপ্তিতে জাতীয় রাজস্ব বোর্ড (এনবিআর) জানায়, টিউশন ফি’র ওপরে ভ্যাট দেয়ার দায়িত্ব প্রতিষ্ঠান কর্তৃপক্ষের, শিক্ষার্থীদের নয়। কিন্তু এনবিআরের বক্তব্য প্রত্যাখ্যান করেছে ইস্ট ওয়েস্ট ইউনিভার্সিটির শিক্ষার্থীরা। তারা বলছে, আমরা টিউশন ফি’র ওপর নয়, শিক্ষার ওপরই ভ্যাট প্রত্যাহারের দাবিতে আন্দোলন করছি।

একই দাবিতে বেসরকারি বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরা নতুন কর্মসূচি ঘোষণা করেছে। একই সঙ্গে অর্থমন্ত্রী ও এনবিআর’র কথার ফাঁদে কাউকে পা না দেয়ার আহ্বান জানানো হয়েছে। বৃহস্পতিবার আন্দোলনরত শিক্ষার্থীদের ব্যানার ‘প্রাইভেট ইউনিভার্সিটি স্টুডেন্টস অ্যালায়েন্স অব বাংলাদেশ’ থেকে এ ঘোষণা দেয়া হয়।

ঘোষণায় বলা হয়েছে, আমাদের কর্মসূচি চলবে। ইস্ট ওয়েস্ট বিশ্ববিদ্যালয় যেহেতু একটা কেন্দ্র বিন্দুতে পরিণত হয়েছে। তাই আমরা সকলেই তাদের সাথে যোগাযোগ করে মিলিয়েই সিদ্ধান্ত নিয়েছি যে, অর্থমন্ত্রী নিজ মুখে ভ্যাট বাতিল করছি এই কথা না বলা পর্যন্ত আন্দোলন চলবে। ক্লাস, পরীক্ষা, টিউশন ফি দেয়া স্থগিত থাকবে।

ঘোষণা আরো বলা হয়, অর্থমন্ত্রীকে তার দেয়া বক্তব্যের জন্য ক্ষমা চাইতে হবে। গুলির বিচার করতে হবে। গুলির নির্দেশের জন্য স্বরাস্ট্রমন্ত্রীকে ক্ষমা চাইতে হবে। এই ৩ দাবিতে আমরা অনড় এবং অবিচল। দাবি না আদায় হওয়া পর্যন্ত রাস্তা ছাড়ছি না। 

ঘোষিত কর্মসূচি অনুযায়ী, বৃহস্পতিবার রাত সাড়ে ৯টা পর্যন্ত অবরোধ বলবত থাকবে। শুক্রবার সবাই যার যার ক্যাম্পাসে ১১টায় উপস্থিত হয়ে জুম্মা আদায় করবে (যাদের জন্য প্রযোজ্য)। তারপর দুপুরের খাবারের পর ৩টা থেকে পুনরায় আজকের স্থানগুলোতেই অবরোধ শুরু হবে। যারা নিজ বিশ্ববিদ্যালয়ে কিছু করতে পারছেন না, তারা নিকটবর্তী অন্য আন্দোলনে যোগ দিবেন।

এর আগে এনবিআর’র প্রেস বিজ্ঞপ্তি প্রকাশের পর ইস্ট ওয়েস্ট ইউনিভার্সিটির প্রক্টর ফরাস উদ্দিন শিক্ষার্থীদের জানান, তাদেরকে কোন ভ্যাট দিতে হবে না। ভ্যাট বিশ্ববিদ্যালয় থেকে দেয়া হকে। এ কথা বলে তিনি আন্দোলন তুলে নেওয়ার অনুরোধ করেন। কিন্তু তার এ বক্তব্যেও আন্দোলনরত শিক্ষার্থীরা অবস্থান থেকে সরেননি।

রাজধানীর বিভিন্ন প্রান্ত থেকে প্রতিবেদকরা জানান, শিক্ষার্থীরা রাজধানীর অধিকাংশ মূল সড়ক অবরোধ করে বিক্ষোভ করায় তীব্র যানজটে অচল হয়ে পড়ে। অচলাবস্থার কারণে পায়ে হেঁটেই গন্তব্যের উদ্দেশে রওনা হন কর্মজীবী মানুষরো। তীব্র যানজট নিয়ন্ত্রণে বিকল্প রাস্তা দিয়ে (রং সাইড) যানবাহন চলাচলের অনুমতি দিয়েছে ট্রাফিক পুলিশ।

সকাল সাড়ে ১১টা থেকে রামপুরা ব্রিজ ও মেরুল বাড্ডা এলাকা অবরোধ করে বিক্ষোভ করেছেন ইস্ট ওয়েস্ট ইউনিভার্সিটির শিক্ষার্থীরা। এ কারণে রামপুরা ব্রিজকে ঘিরে থাকা রামপুরা-বাড্ডা-বনশ্রী-হাতিরঝিল এলাকার যান চলাচল বন্ধ হয়ে পড়ে।

একই দাবিতে দুপুর ১২টা থেকে উত্তরায় রাস্তা অবরোধ করে বিক্ষোভ করে উত্তরা ইউনিভার্সিটি, নর্দান ইউনিভার্সিটি, এশিয়ান ইউনিভার্সিটি, বিজিএমইএ ইউনিভার্সিটি ও সান্তা মারিয়াম ইউনিভার্সিটির শিক্ষার্থীরা। ফলে এয়ারপোর্ট থেকে আবদুল্লাহপুর পর্যন্ত যান চলাচল বন্ধ হয়ে যায়।
ধানমন্ডি ২৭ নম্বরে রাস্তা অবরোধ করে স্টামফোর্ড, ড্যাফোডিল ও ল্যাবএইড ইউনিভার্সিটির শিক্ষার্থীরা। এ কারণে নিউমার্কেট থেকে ধানমন্ডি ২৭ পর্যন্ত দেখা দেয় স্থবিরতা। শ্যামলী মোড়ে আশা ইউনিভার্সিটির শিক্ষার্থীরা রাস্তায় অবরোধ করে বিক্ষোভ করায় মিরপুর ও গাবতলী যাওয়ার রাস্তা বন্ধ থাকে। বারিধারার নর্দ্দা-কুড়িল-নতুনবাজার এলাকা অবরোধ করে নর্থ সাউথ ইউনিভার্সিটি ও ইন্ডিপেনডেন্ট ইউনিভার্সিটির বাংলাদেশের শিক্ষার্থীরা। মহাখালী ওয়ারলেস এলাকায় বিশ্ববিদ্যালয় ক্যাম্পাসের সামনে রাস্তা বন্ধ করে বিক্ষোভ করছেন ব্র্যাক ইউনিভার্সিটির শিক্ষার্থীরা। এ কারণে গুলশান ১ নম্বর থেকে মহাখালী পর্যন্ত যান চলাচল বন্ধ থাকে।

সতর্কবাণীঃ
এই ওয়েবসাইটের কোনো লেখা বা ছবি কর্তৃপক্ষের অনুমতি ছাড়া নকল করা বা অন্য কোথাও প্রকাশ করা সম্পূর্ণ বেআইনি এবং দণ্ডনীয় অপরাধ।     

No comments:

Post a Comment

Post Top Ad

Responsive Ads Here