বগুড়ায় ঝোপ-জঙ্গল থেকে বের হলো ২৫০ বছরের আগের মসজিদ - SongbadProtidin24Online.com

সর্বশেষ সংবাদ

SongbadProtidin24Online.com

সবার আগে নতুন সংবাদ প্রতিদিন

আপনার প্রতিষ্ঠানের জন্য বিজ্ঞাপন দিন

test banner

Post Top Ad

Responsive Ads Here

Post Top Ad

Responsive Ads Here

Monday, August 24, 2020

বগুড়ায় ঝোপ-জঙ্গল থেকে বের হলো ২৫০ বছরের আগের মসজিদ

বগুড়া প্রতিনিধিঃ বগুড়ায় ঝোপ-জঙ্গল পরিষ্কার করতে গিয়ে বেরিয়ে এসেছে আড়াইশ’ বছরের প্রাচীন একটি মসজিদ। এরপর থেকেই মসজিদটি দেখতে লোকজন ভিড় করছেন। কারো কারো মতে এই মসজিদ মোঘল সম্রাট বাবরের আমলে তৈরি। যুগ যুগ থেকে আগাছা, পরগাছা আর ঝোপ জঙ্গলে ঢাকা ছিল বলে এতোদিন লোক চক্ষুর অন্তরালেই ছিল বগুড়ার প্রাচীন একটি মসজিদ। সম্প্রতি এলাকার কিছু মানুষ ঝোপ ঝাড় পরিষ্কার করার পর বেরিয়ে আসে এক গম্বুজ বিশিষ্ট এই মসজিদটি। এ খবর সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুকে ছড়িয়ে পড়লে চারদিকে চাঞ্চল্যের সৃষ্টি হয়। ছড়িয়ে পড়ে নানা গুজবও।
মসজিদটি দেখার জন্য প্রতিদিন দূর দূরান্ত থেকে কৌতুহলী মানুষ ছুটে আসছেন। এ মসজিদ নিয়ে মানুষের মুখে মুখে নানা কথা। কারো কারো মতে এটি মোঘল সম্রাট বাবরের আমলে তৈরি হয়েছে। তবে বগুড়ার গাবতলী উপজেলার বাইগুনি গ্রামের সাইরপাড়ার তালুকদার ও প্রামানিক পরিবারের ধারণা, তাদের পূর্ব পুরুষরাই মসজিদটি নির্মাণ করেছিলেন।
মসজিদটির আয়তন ৬৪ বর্গ ফুট। সমতল ভূমি থেকে প্রায় ২০ ফুট উঁচু। গম্বুজটি মূল মসজিদের চার দেয়ালের সাথে খাঁজ কাটা ইটের গাথুনি গোলাকার হয়ে ওপরে উঠে গেছে। ভেতরের মেহরাব এখনো অটুট। মসজিদটি রক্ষায় সরকারি সহযোগিতা চান স্থানীয়রা। এদিকে, প্রাচীন এ নিদর্শন টিকিয়ে রাখতে উপজেলা পরিষদ থেকে যথাযথ ব্যবস্থা নেয়ার আশ্বাস দিয়েছেন জন প্রতিনিধিরা।
সতর্কবাণীঃ এই ওয়েবসাইটের কোনো লেখা বা ছবি কর্তৃপক্ষের অনুমতি ছাড়া নকল করা বা অন্য কোথাও প্রকাশ করা সম্পূর্ণ বেআইনি এবং দণ্ডনীয় অপরাধ।

No comments:

Post a Comment

Post Top Ad

Responsive Ads Here