দিল্লির মুখ্যমন্ত্রী হিসেবে শপথ নিলেন কেজরিওয়াল, দুর্নীতিমুক্ত দিল্লি গড়ার অঙ্গীকার !!!!! - SongbadProtidin24Online.com

সর্বশেষ সংবাদ

SongbadProtidin24Online.com

সবার আগে নতুন সংবাদ প্রতিদিন

আপনার প্রতিষ্ঠানের জন্য বিজ্ঞাপন দিন

test banner

Post Top Ad

Responsive Ads Here

Post Top Ad

Responsive Ads Here

Saturday, February 14, 2015

দিল্লির মুখ্যমন্ত্রী হিসেবে শপথ নিলেন কেজরিওয়াল, দুর্নীতিমুক্ত দিল্লি গড়ার অঙ্গীকার !!!!!


ঠিক এক বছর আগের এই দিনটিতে (১৪ ফেব্রুয়ারি ২০১৪) মুখ্যমন্ত্রীর পদ থেকে পদত্যাগ করেছিলেন আম আদমি পার্টির নেতা অরবিন্দ কেজরিওয়াল। আর এক বছর পর ঠিক একই দিনে (১৪ ফেব্রুয়ারি ২০১৫) দিল্লির রামলীলা ময়দানে ফের মুখ্যমন্ত্রী পদে শপথ নিলেন তিনি।

শনিবার দুপুরে ঐতিহাসিক রামলীলা ময়দানে হাজার হাজার সমর্থকের সামনে মুখ্যমন্ত্রী পদে শপথ নেন দিল্লির নবনির্বাচিত মুখ্যমন্ত্রী অরবিন্দ কেজরিওয়াল ও তার মন্ত্রিসভা।

দিল্লির লেফট্যানান্ট গভর্নর নাজিব জং কেজরিওয়াল ও তার মন্ত্রিসভাকে শপথবাক্য পাঠ করান। শপথ গ্রহণের সময় দেয়া ভাষণে দিল্লির শাসন পরিচালনার ক্ষেত্রে নিজের পরিকল্পনা ও অঙ্গীকারের কথা তুলে ধরেন কেজরিওয়াল। তবে জ্বরে আক্রান্ত হয়ে গলা বসে যাওয়ায় তার বক্তব্য হয় সংক্ষিপ্ত।

সম্প্রতি হয়ে যাওয়া দিল্লির বিধান সভা নির্বাচনে কেজরিওয়ালের আম আদমি পার্টি ৭০টি আসনের মধ্যে তিনটি আসন বাদে সব আসনেই জয়লাভ করে। নির্বাচনের আগে দুর্নীতির বিরুদ্ধে বিরামহীন লড়াই এবং গ্যাস, বিদ্যুৎ, পানি সহ নিত্যপ্রয়োজনীয় সেবার মূল্য হ্রাসের প্রতিশ্রুতি দিয়ে দিল্লির মধ্যবিত্ত, নিম্ন মধ্যবিত্ত এবং শ্রমিক শ্রেণীর মন জিতে নেন কেজরিওয়াল।

প্রথম মেয়াদে ৭০টি আসনের মধ্যে ২৮টিতে জিতে কংগ্রেসের সমর্থন নিয়ে সরকার গড়েছিলেন কেজরিওয়াল। তবে তার সেই মুখ্যমন্ত্রিত্ব টেকে মাত্র ৪৯ দিন। প্রশাসনের কঠিন দায়িত্ব সামলাতে না পেরে পদত্যাগ করে গা বাচিয়েছেন তখন এমন রব ওঠে ভারতের রাজনৈতিক মহলে। তবে এবার শপথ অনুষ্ঠানের ভাষণে ৫ বছরের জন্যই দিল্লিবাসীর সেবায় নিজেকে উৎসর্গ করার অঙ্গীকার করেন কেজরিওয়াল।

মুখ্যমন্ত্রিত্বের পাশাপাশি দিল্লির গৃহ, বিদ্যুৎ, এবং অর্থ মন্ত্রণালয়ের দায়িত্ব সামলাবেন কেজরিওয়াল। নতুন সরকারের মুখ্যমন্ত্রী হচ্ছেন কেজরিওয়ালের ঘনিষ্ঠ সহযোগী মনিষ সিসোদিয়া। পাশাপাশি নগর উন্নয়ন, পূর্ত এবং শিক্ষা মন্ত্রণালয় সামলাবেন তিনি।

আম আদমি পার্টির ৪৯ দিনের মেয়াদে স্বাস্থ্য মন্ত্রণালয়ের দায়িত্ব পালন করা সত্যেন্দ্র জৈন নতুন সরকারেও একই ভূমিকা পালন করবেন।

সাত সদস্য বিশিষ্ট মন্ত্রিসভায় নতুন মুখ চারটি। তাদের মধ্যে গোপাল রায় সামলাবেন পরিবহন এবং শ্রম মন্ত্রণালয়।

নারী ও শিশু উন্নয়ন বিষয়ক মন্ত্রীর দায়িত্ব পালন করবেন সন্দ্বীপ কুমার। অপরদিকে জিতেন্দ্র তোমার দেখভাল করবেন আইন মন্ত্রণালয়। খাদ্য ও বেসামরিক সরবরাহ মন্ত্রণালয়ের দেখভাল করবেন আসিম আহমেদ খান।

এদিকে কেজরিওয়ালের শপথ সামনে রেখে রামলীলা ময়দানে পাতা হয় ৩০ হাজার চেয়ার। তবে ভিড়ের আকার কয়েকগুণ ছাপিয়ে যায় পেতে রাখা চেয়ারের সংখ্যা। শপথ অনুষ্ঠানে অংশ নিতে দিল্লির সবাইকে কমিউনিটি রেডিও এবং সামাজিক যোগাযোগ মাধ্যমে দাওয়াত দেন কেজরিওয়াল।

শপথ অনুষ্ঠানে যোগ দিতে সকাল থেকে উল্লসিত আম আদমি পার্টির সমর্থকরা রামলীলা ময়দানে হাজির হতে থাকনে। তাদের কারও কারও হাতে ছিলো জাতীয় পতাকা ও দলীয় পতাকা। কারও হাতে শোভা পাচ্ছিলো অরবিন্দ কেজরিওয়ালের ছবি ও দলীয় প্রতীক ঝাড়ু।

দিল্লির পাশাপাশি হরিয়ানা সহ পার্শ্ববর্তী অন্যান্য রাজ্য থেকেও হাজার হাজার আম আদমি পার্টি সমর্থক হাজির হন শপথ গ্রহণ অনুষ্ঠানে। ভিড় সামলাতে গলদঘর্ম হতে হয় রামলীলা ময়দানের নিরাপত্তায় মোতায়েন করা কয়েক হাজার পুলিশ ও আধা সামরিক বাহিনীর সদস্যকে।

সতর্কবাণীঃ
এই ওয়েবসাইটের কোনো লেখা বা ছবি কর্তৃপক্ষের অনুমতি ছাড়া নকল করা বা অন্য কোথাও প্রকাশ করা সম্পূর্ণ বেআইনি এবং দণ্ডনীয় অপরাধ।
ভারতের রাজধানী দিল্লির মুখ্যমন্ত্রী পদে শপথ নিলেন আম আদমি পার্টির (এএপি) প্রধান অরবিন্দ কেজরিওয়াল।

আজ ১৪ ফেব্রুয়ারি দুপুরে দিল্লির ঐতিহাসিক রামলীলা ময়দানে অরবিন্দ কেজরিওয়ালকে শপথ বাক্য পাঠ করান দিল্লির উপ-রাজ্যপাল নাজিব জং।

 বেলা সোয়া ১২টায় শপথ নেন তিনি।

গত বছরের এইদিনে মুখ্যমন্ত্রীর পদ থেকে পদত্যাগের ঠিক এক বছর পর দ্বিতীয়বারের মতো দিল্লির শাসনভার গ্রহণ করলেন কেজরিওয়াল।

শনিবার কেজরিওয়াল শপথ নেওয়ার পর তার মন্ত্রিসভার ছয় সদস্যও শপথ নেন।

এর আগে শুক্রবার কেজরিওয়ালকে দিল্লির মুখ্যমন্ত্রী ঘোষণা করেন রাষ্ট্রপতি প্রণব মুখার্জি। এছাড়া কেজরিওয়ালের পরামর্শক্রমে রাষ্ট্রপতি ওইদিনই মনীশ সিসোদিয়া, জিতেন্দ্র সিং, সন্দীপ কুমার, সত্যেন্দ্র জৈন, অসীম আহমেদ খান ও গোপাল রাইকে মন্ত্রী হিসেবে নিয়োগ দেন।

উল্লেখ্য, ২০১১ সালে এই রামলীলা ময়দানেই গান্ধীবাদী সমাজকর্মী আন্না হাজারের প্রধান সহকারী হিসেবে দুর্নীতির বিরুদ্ধে আন্দোলনে নেমে সবার নজর কাড়েন ৪৬ বছর বয়সী কেজরিওয়াল।

প্রথমবার দিল্লির মুখ্যমন্ত্রী নির্বাচিত হওয়ার পর রামলীলা ময়দানেই শপথ নিয়েছিলেন কেজরিওয়াল। তবে সেবার আম আদমি সরকার দিল্লি শাসন করেছে মাত্র ৪৯ দিন।

দুর্নীতি বিরোধী লোকবিল পাস না করায় ২০১৪ সালের ১৪ ফেব্রুয়ারি দিল্লির মুখ্যমন্ত্রীর পদ থেকে সরে দাঁড়ান পার্টি প্রধান কেজরিওয়াল। এরপর দিল্লিতে রাষ্ট্রপতি শাসন জারি করা হয়।

সকাল সাড়ে ১১টার দিকে গাজিয়াবাদের বাসভবন থেকে বের হয়ে গাড়িতে চড়ে বেলা ১২টার দিকে রামলীলা ময়দানে পৌঁছান কেজরিওয়াল। সঙ্গে ছিলেন তার পরিবারের সদস্য ও দলেন নেতাকর্মীরা। শপথ গ্রহণের পর রাজঘাটে মহাত্মা গান্ধীর স্মৃতিসৌধে যাওয়ার কথা কেজরিওয়ালের। এরপর দায়িত্ব গ্রহণ করতে যাবেন সচিবালয়ে। বিকেল সাড়ে ৪টায় মন্ত্রিসভার বৈঠকে সভাপতিত্ব করবেন তিনি।

এএপির কয়েকজন নেতা জানান, শনিবার শপথ গ্রহণের পর রোববার থেকে মুখ্যমন্ত্রী হিসেবে কেজরিওয়াল কাজ শুরু করতে নাও পারেন। তারা জানান, রোববার বিশ্বকাপ ক্রিকেটে ভারত-পাকিস্তান ম্যাচটি দেখার আগ্রহ প্রকাশ করেছেন পার্টির প্রধান। এ কারণেই শপথ অনুষ্ঠান রোববার না করে একদিন এগিয়ে দেয়া হয়েছে।

দিল্লিতে বিজেপিকে ধরাশায়ী করে এবার রেকর্ড ভোটে জয়ী হয় আম আদমি পার্টি। তবে কেন্দ্রের সঙ্গে সুসম্পর্ক বজায় রেখে চলার বার্তা দিতে কেজরিওয়াল ইতিমধ্যেই প্রধানমন্ত্রীর সঙ্গে দেখা করেছেন।

এএপি সরকারের শপথ গ্রহণ অনুষ্ঠানে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি, স্বরাষ্ট্রমন্ত্রী রাজনাথ সিং, কেন্দ্রীয় নগর উন্নয়নমন্ত্রী ভেঙ্কাইয়া নাইডুকে আমন্ত্রণ জানানো হলেও 'অন্য কাজ থাকায়' তারা কেউই উপস্থিত ছিলেন না।

এবারের দিল্লির বিধান সভার মোট ৭০টি আসনের মধ্যে ৬৭টিতে জয়ী হয় এএপি। আর বিজেপি মাত্র ৩টি আসনে জয় লাভ করেছে। কংগ্রেস পায়নি একটি আসনও।
- See more at: http://www.sheershanews.com/2015/02/14/68848#sthash.bRHawZSM.dpuf

No comments:

Post a Comment

Post Top Ad

Responsive Ads Here