বিদায় দুই গ্রেট ক্রিকেটার ! বিদায় মাহেলা জয়াবর্ধনে -কুমার সাঙ্গাকারা !!!!! - SongbadProtidin24Online.com

সর্বশেষ সংবাদ

SongbadProtidin24Online.com

সবার আগে নতুন সংবাদ প্রতিদিন

আপনার প্রতিষ্ঠানের জন্য বিজ্ঞাপন দিন

test banner

Post Top Ad

Responsive Ads Here

Post Top Ad

Responsive Ads Here

Wednesday, March 18, 2015

বিদায় দুই গ্রেট ক্রিকেটার ! বিদায় মাহেলা জয়াবর্ধনে -কুমার সাঙ্গাকারা !!!!!


কুমার সাঙ্গাকারা ও মাহেলা জয়াবর্ধনে। দুই বছরের আগে-পরে ওয়ানডে অভিষেক দুজনের। জয়াবর্ধনের ১৯৯৮ সালে, আর সাঙ্গাকারার ২০০০ সালে। অভিষেকের স্মৃতিটাও তাদের দারুণ। দুজনের ওয়ানডে অভিষেকের ম্যাচেই ৫ উইকেটে জিতেছিল লঙ্কানরা।

ক্যারিয়ারের শুরু থেকেই খুব একটা পেছনে ফিরে তাকাতে হয়নি সাঙ্গা-মাহেলাকে। ধীরে ধীরে হয়ে উঠেছেন শ্রীলঙ্কার অন্যতম ব্যাটিং কাণ্ডারি। ধ্রুপদি ব্যাটিংয়ে বিশ্ব-ক্রিকেটে নিজেদের অনন্য উচ্চতায় নিয়ে গেছেন তারা। তবে ওয়ানডে ক্যারিয়ারের শেষটা ভালো হলো না সাঙ্গা-মাহেলার। দলকে জয় উপহার দিয়ে বিদায় নিতে পারলেন না।

বুধবার বিশ্বকাপের কোয়ার্টার ফাইনালে দক্ষিণ আফ্রিকার কাছে হেরে টুর্নামেন্ট থেকে বিদায় নিয়েছে শ্রীলঙ্কা। সঙ্গে ওয়ানডে ক্রিকেট থেকে বিদায় নিয়েছেন সাঙ্গা-মাহেলা। রঙিন জার্সিতে আন্তর্জাতিক ক্রিকেট অঙ্গনে আর দেখা যাবে না তাদের।

ওয়ানডে ছাড়ার ঘোষণাটা বিশ্বকাপের আগেই দিয়ে রেখেছিলেন সাঙ্গা-মাহেলা। শ্রীলঙ্কা গত বিশ্বকাপে ফাইনালে উঠলেও ভারতের কাছে হেরে শিরোপা হাতছাড়া করেছিল। সবাই ভেবেছিল, এবার বিশ্বকাপটা জিতেই সাঙ্গা-মাহেলার বিদায়টাকে স্মরণীয় করে রাখবে শ্রীলঙ্কা। কিন্তু তা আর হলো কোথায়? দক্ষিণ আফ্রিকার কাছে একরকম অসহায় আত্মসমর্পণ করলেন লঙ্কানরা।

অবশ্য সাঙ্গা-মাহেলা ক্রিকেট ইতিহাসে সব সময়ই গ্রেটদের তালিকায় থাকবেন। এবারের বিশ্বকাপেও উজ্জ্বল ছিল তাদের ব্যাট। সাঙ্গাকারা তো টানা চার ম্যাচে সেঞ্চুরি করে ওয়ানডের নতুন ইতিহাসের জন্ম দিয়েছেন। এর আগে এমন কীর্তি আর কেউ গড়তে পারেননি। প্রথম কোয়ার্টার ফাইনাল পর্যন্ত বিশ্বকাপে সর্বোচ্চ রান সংগ্রাহকও সাঙ্গা। এবারের আসরে মাহেলাও একটি সেঞ্চুরি করেছেন।

ওয়ানডেতে মোট ৪০৪ ম্যাচ খেলে ১৪ হাজার ২৩৪ রান করেছেন সাঙ্গাকারা, যা তাকে ওয়ানডের দ্বিতীয় সর্বোচ্চ রান সংগ্রাহকের আসনে বসিয়েছে। ৪৬৩ ম্যাচে ১৮ হাজার ৪২৬ রান করে সর্বোচ্চ রান সংগ্রাহকের রেকর্ডটি দখলে রেখেছেন কিংবদন্তি শচীন টেন্ডুলকার। ১৫ বছরের ক্যারিয়ারে সাঙ্গাকারা সেঞ্চুরি করেছেন ২৫টি, হাফ সেঞ্চুরি ৯৩টি। ১৬৯ রান তার ক্যারিয়ার সেরা ইনিংস।

আর মাহেলা ৪৪৮ ম্যাচে ১২ হাজার ৬৫০ রান নিয়ে সর্বোচ্চ রান সংগ্রাহকের তালিকায় পঞ্চম স্থানে রয়েছেন। মাহেলার ১৭ বছরের ক্যারিয়ারে সেঞ্চুরি ১৯টি, ফিফটি ৭৭টি। সেরা ইনিংস ১৪৪ রান।

সতর্কবাণীঃ
এই ওয়েবসাইটের কোনো লেখা বা ছবি কর্তৃপক্ষের অনুমতি ছাড়া নকল করা বা অন্য কোথাও প্রকাশ করা সম্পূর্ণ বেআইনি এবং দণ্ডনীয় অপরাধ।

No comments:

Post a Comment

Post Top Ad

Responsive Ads Here