মিয়ানমারে ৫০ বছর পর বেসামরিক প্রেসিডেন্টের শপথ !!!!! - SongbadProtidin24Online.com

সর্বশেষ সংবাদ

SongbadProtidin24Online.com

সবার আগে নতুন সংবাদ প্রতিদিন

আপনার প্রতিষ্ঠানের জন্য বিজ্ঞাপন দিন

test banner

Post Top Ad

Responsive Ads Here

Post Top Ad

Responsive Ads Here

Wednesday, March 30, 2016

মিয়ানমারে ৫০ বছর পর বেসামরিক প্রেসিডেন্টের শপথ !!!!!


মিয়ানমারে প্রেসিডেন্ট পদে ৫০ বছরেরও বেশি সময় পরে শপথ নিয়েছেন বেসামরিক একজন ব্যক্তি। সামরিক সরকারের বিদায়ী প্রেসিডেন্ট থেইন শেইনের ন্যাশনাল লিগ ফর ডেমোক্রেসি এনএলডি দলের নেতা টিন চৌর কাছে ক্ষমতা হস্তান্তর করেছেন।

মিয়ানমারের গণতন্ত্র ফিরিয়ে আনতে থেইন শেইন তার ৫ বছরের শাসনামলে যে সংস্কার কাজ শুরু করেন তারই ধারাবাহিকতায় দেশটিতে ক্ষমতার পালাবদল হলো।

গত নভেম্বরে অনুষ্ঠিত সাধারণ নির্বাচনে বিপুল ভোটে জয়ী হয় এনএলডি। জয়ের পর মিয়ানমারের বেসামরিক সরকারের কাছে ক্ষমতা হস্তান্তরের প্রক্রিয়া শুরু হয়।

দলের নেত্রী অং সান সু চি সাংবিধানিক বাধ্যবাধকতার কারণে প্রেসিডেন্ট হতে না পারলেও তার মনোনীত নেতা ৬৯ বছর বয়সী টিন চৌ প্রেসিডেন্ট নির্বাচিত হন।

সুচি জানিয়েছেন, তিনিই অন্তরালে দেশের শাসনভার পরিচালনা করবেন। নতুন মন্ত্রিসভায় বেশিরভাগ সদস্যই এনএলডি দলের।

সুচি নিজেও এই তালিকায় রয়েছেন কারণ পররাষ্ট্র, প্রেসিডেন্ট অফিস, শিক্ষা, জ্বালানি এবং বিদ্যুৎ বিভাগের দায়িত্ব তার হাতেই থাকছে।

তবে প্রতিরক্ষা, স্বরাষ্ট্র এবং সীমান্ত সংক্রান্ত বিষয়ে নিজেদের মনোনীত ব্যক্তিদের নিয়োগের ক্ষমতা বহাল রাখছে সামরিক কর্তৃপক্ষ।

সতর্কবাণীঃ এই ওয়েবসাইটের কোনো লেখা বা ছবি কর্তৃপক্ষের অনুমতি ছাড়া নকল করা বা অন্য কোথাও প্রকাশ করা সম্পূর্ণ বেআইনি এবং দণ্ডনীয় অপরাধ

No comments:

Post a Comment

Post Top Ad

Responsive Ads Here