২০১৫ সালে ভারতের সেরা দশ সিনেমা !!!!! - SongbadProtidin24Online.com

সর্বশেষ সংবাদ

SongbadProtidin24Online.com

সবার আগে নতুন সংবাদ প্রতিদিন

আপনার প্রতিষ্ঠানের জন্য বিজ্ঞাপন দিন

test banner

Post Top Ad

Responsive Ads Here

Post Top Ad

Responsive Ads Here

Thursday, December 31, 2015

২০১৫ সালে ভারতের সেরা দশ সিনেমা !!!!!

 
ভালো খারাপ, হিট ফ্লপ সব মিলিয়ে বলিউডে এবার মুক্তি পেয়েছে শতাধিক ছবি। এরমধ্যে বলিউডি মশল্লাদার ছবিরই দাপট বেশী। এবং এটা স্বাভাবিক। বলিউডের নাচা-গানা ছবির আড়ালে কম বাজেট কিংবা কম পরিচিত মানুষের সাদামাটা গল্পের ছবি হয়তো সবার দ্বারে গিয়ে পৌঁছে না, আলোচনার আড়ালেই থাকে বেশীরভাগ সময়। কিন্তু এই বছরে সেসব শিল্পসফল ছবিগুলোও আলোচিত ছিল বেশ। অফট্র্যা ক কিংবা বলিউডের গতানুগতিক ধারা মানে নাচা-গানা থেকে বের হয়ে একটু ন্যাচারাল, অরিজিনাল গল্পের ছবিরও কম দেখা মেলেনি বছরজুড়ে। আলোচকদের প্রশংসা আর আন্তর্জাতিক ফিল্ম ফেস্টিভালের উপর ভিত্তি করে এরমধ্যে সেরা দশটি সিনেমা নির্ধারণ করে ভারতীয় সিনেমা বোদ্ধারা:

মাঝি- দ্য মাউন্টেন ম্যান:
চলতি বছরটা যেনো বলিউডের অসম্ভব মেধাবী অভিনেতা নওয়াজউদ্দিন সিদ্দিকীর দখলে। চলতি বছরে নওয়াজউদ্দিন অভিনীত অন্তত তিনটি ছবি মুক্তি পেয়েছে। এরমধ্যে মাঝি-দ্য মাউন্টেন ম্যান অন্যতম। সত্য কাহিনী অবলম্বনে দশরথ মাঝির জীবনীর উপর নির্মিত এই ছবিটি চলতি বছরে বলিউডে বেশ আলোচিত হয়েছে। প্রশংসা কুড়িয়েছে সিনেমা বোদ্ধাদেরও। শুধু কি তাই! বিভিন্ন দেশি বিদেশি ফেস্টিভালে প্রতিযোগিতা করা ছাড়াও ভারতের বক্স অফিসেও দারুণ সফলতা দেখিয়েছে। স্ত্রীকে ভালোবেসে বিহারের দশরথ নামের একজন আস্ত একটা পাহাড় কেটে ফেলেন। আর এই দশরথের ভূমিকায় অভিনয় করেন নওয়াজ। ছবিতে সেসময়কার রাজনীতি, প্রেম, পঞ্চায়েত ব্যবস্থা এতো অসাধারণভাবে নির্মাতা কেতন মেহতা তুলে ধরেন যা সিনেমা আলোচকদের বাধ্য করে চলতি বছরের সেরা ছবির তালিকায় ‘মাঝি’র নাম উচ্চারণ করতে! ছবিতে নওয়াজউদ্দিন ছাড়াও তার স্ত্রীর চরিত্রে রাধিকা আপ্তে অসাধারণ অভিনয় করেন।

মাসান:
ভারতে এই বছরে সবচেয়ে আলোচিত ছবি ‘মাসান’। শুধু ভারতে নয়, ভারতীয় ছবি হিসেবে এই বছর ছবিটি বিশ্বের বিভিন্ন আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসবেও যথেষ্ঠ প্রভাব দেখিয়েছে নিরজ ঘাওয়ানের প্রথম চলচ্চিত্রটি। প্রথমে ছবিটি আলোচনায় আসে চলতি বছরে ফ্রান্সের বিখ্যাত এবং পুরনো চলচ্চিত্র উৎসব ‘কান’-এ প্রদর্শনের পর। চলতি বছরে কান চলচ্চিত্র উৎসবে ছবিটি প্রদর্শনের পর সেখানে বেশ প্রশংসা অর্জন করে। এমনকি ছবিটি প্রদর্শনের পর সেখানকার অতিথিরা ছবিটির জন্য নির্মাতা ও অভিনয় শিল্পীদের উদ্দেশে দাঁড়িয়ে সম্মাননা জানান। শুধু তাই না, ছবিটি ওই প্রতিযোগিতা উৎসবে ফিপ্রেসি অ্যাওয়ার্ডও জিতে নেয়। আর এই অনুপ্রেরণা নিয়ে নির্মাতা চলতি বছরের সেপ্টেম্বরে ভারতের সিনেমা হলেও মুক্তি দেয়।

মারগারিটা উইথ স্ট্র:
চলতি বছরে বলিউডের ছবি হিসেবে কেউ কি ‘মারগারিটা উইথ স্ট্র’ ছবিটির নাম শুনেছেন? বেশীর ভাগ বলিউড দর্শকই মূলত ছবির নামটিই শুনেননি। এর কারণ ছবিটি বলিউডি মশল্লাদার কোনো ছবি নয়। না, নির্মাতা এই ছবিটিকে বাণিজ্য করার জন্যও নাকি নির্মাণ করেননি। শিল্পের ক্ষুধা থেকেই নির্মাতা সোনালী বোস এবং নিলেশ মানিয্য ছবিটি নির্মাণ করেছেন। একজন ভারতীয় নারীর নিউইয়র্কে পড়তে যাওয়া, এবং সেখানে প্রেমে জড়িয়ে পড়া, তার ব্যক্তিগত ইমোশন, সেন্টিমেন্টস এবং ভারতীয় হিসেবে তার যে সংকটগুলো এইসবই ছবিতে তুলে ধরা হয়েছে। কেন্দ্রীয় চরিত্রে অভিনয় করেন কল্কি কোয়েচলিন।

দম লাগা ক্যা হেইসা:
নব্বই দশকের প্রেমের গল্পকে কেন্দ্র করে ইয়াশ রাজ ফিল্মের ব্যানারে চলতি বছরে মুক্তি পায় ‘দম লাগা ক্যা হেইসা’। শরৎ কাতারিয়ার নির্মাণে ছবিটির সেট নির্মাণ ও গল্প বলার ভঙ্গির জন্যই মূলত বেশ আলোচনায় আসে। যদিও তার চেয়ে বেশী আলোচিত হয় ছবিটির প্রধান অভিনেত্রী ও অভিনেতার দুর্দান্ত অভিনয়ের জন্য। ছবিতে ভূমিকা পান্ডেকার এবং আয়ুষ্মান খুররানার অসাধারণ অভিনয় দর্শকদের যথেষ্ট মন ভরিয়েছে। জীবন বাস্তবতা, এবং পর্যাপ্ত এন্টারটেইনময় এই ছবিটির গানগুলোও সমালোচকদের আকর্ষণ করেছে বলে ধারণা করা হয়।

কোর্ট:
৭১তম ভেনিস ফেস্টিভালে প্রদর্শন হয় ছবিটি, সেখানে ‘লায়ন অব দ্য ফিউচার’ অ্যাওয়ার্ডও জিতে নেয় ছবিটি। ‘কোর্ট’-এর চিত্রনাট্য ও পরিচালনায় ছিলেন চৈতিন্য তামহানি। এটা তার প্রথম ছবি নির্মাণ। ছবিটি ভারতে ১৭ এপ্রিল মুক্তি দেয়া হয়। বিচার ব্যবস্থা নিয়ে এমন কোনো ছবি এর আগে চলচ্চিত্রে উঠে আসেনি। আর এইজন্যই ছবিটি বিশ্বের সব রকম ফেস্টিভালে ব্যাপক আলোচনার সৃষ্টি করে। বিশ্বর বিভিন্ন ফেস্টিভালে ১৮টি পুরস্কার জুলিতে ভরে ‘কোর্ট’। এমনকি ৬২তম জাতীয় চলচ্চিত্র পুরস্কারও অর্জন করে ছবিটি।

অন্যদিকে কোর্ট ছবিটি ভারত থেকে এরইমধ্যে অস্কারের ৮৮তম আসরে সেরা বিদেশী ভাষার চলচ্চিত্র বিভাগে প্রতিযোগিতা করতে জমা দেয়া হয়েছে।

বাদলাপুর:
চলতি বছরের বলিউডের প্রচলিত ছবির মধ্য দিয়েই যারা বিভিন্ন সময় গল্প, অভিনয় আর নিজেকে এক্সপেরিমেন্টের দিকে তুলে ধরেন তাদের মধ্যে নির্মাতা শ্রীরাম রাঘবন অন্যতম। ‘এজেন্ট বিনোদ’-এর মত সিনেমা থেকে বের হয়ে ‘বাদলাপুর’ ছবির মত ভিন্ন ঘরানার একটি গল্প নিয়ে হাজির হলেন তিনি। যথারীতি এমন অনবদ্য ছবির জন্য মূলায়নও পেলেন যথেষ্ট। বিশেষ করে ‘বাদলাপুর’ ছবিতে বরুন ধাওয়ান এবং নওয়াজউদ্দিন সিদ্দিকীর দুর্দান্ত অভিনয় মন কাড়ে সবার। ছবির ডাইলগ, মিউজিক এবং নির্মাণেও আলোচকদের ব্যাপক প্রশংসা তুলে নেন নির্মাতা। আর দর্শক এমন একটি গল্পের চলচ্চিত্রায়নে মুগ্ধতা জানায়। ফলত বলিউডের সেরা ছবির তালিকায় জায়গা করে নেয় ছবিটি।

তনু ওয়েডস মনু রিটার্নস:
নায়ক নির্ভর বলিউডি ছবি থেকে বের হয়ে নারীকে কেন্দ্র করে বলিউডে ছবি নির্মাণ করা যায়, এবং সেই ছবি বক্স অফিসসহ আলোচক ও সাধারণ মানুষের প্রশংসা কুড়াতে পারে এটা প্রথমবার আনন্দ এল রায় তার ছবি ‘তনু ওয়েডস মনু’ নির্মাণ করেই দেখিয়ে দেন। এরই ধারাবহিকতায় চলতি বছরের শুরুতেই ফের অভিনেত্রী কঙ্গনা রানাউতকে নিয়ে নির্মাণ করেন ছবিটির পরবর্তী সিক্যুয়াল। প্রথম ছবির মত ‘তনু ওয়েডস মনু রিটার্নস’ও ব্যাপক সফলতা দেখায় বলিউডে। চলতি বছরের মে মাসে মুক্তি পাওয়া ছবিটি শুধু প্রশংসায় নয়, বক্স অফিসেও দুর্দান্ত দাপট দেখাতে সক্ষম হয়।

দৃশ্যায়ম:
নিশিকান্ত কুমত পরিচালিত ছবি দৃশ্যায়ম। ভিন্ন ঘরানার কাহিনী নিয়ে নির্মিত এই ছবিটি চলতি বছরের মাঝামাঝিতে বেশ আলোচনার জন্ম দেয়। বিশেষ করে গল্পের পরতে পরতে যেভাবে থ্রিল দিয়ে ছবির চিত্রনাট্য সাজিয়েছেন, এরজন্যে ব্যাপক প্রশংসিতও হোন নির্মাতা। অজয় দেবগন, শ্রেয়া শরন, টাবু, রজত কাপুর। ৩১ জুলাই ২০১৫ মুক্তি পায় ছবিটি। সমালোচকদের কৃপা দৃষ্টি ছাড়াও ছবিটি ৬২ কোটি রুপি বক্স অফিসে আয় করে।

পিকু:
কখনো কখনো অতি সাদামাটা একটা গল্প ভালো নির্মাতা আর চরিত্রাভিনেতাদের হাতে পড়ে অসাধারণ হয়ে উঠতে পারে, তার প্রকৃত উদাহারণ সুজিত সার্কারের চলতি বছরের বলিউডের সাড়া জাগানো ছবি ‘পিকু’। বাঙ্গালি পরিবারের গল্পে প্রধান চরিত্রে অভিনয় করেন বলিউডের আবেদনময়ী অভিনেত্রী দীপিকা পাডুকোন এবং অমিতাভ বচ্চন। ছবিতে আরো একটি গুরুত্বপূর্ণ চরিত্রে অভিনয় করেন ইরফান খান। ছবিটি এরইমধ্যে দেশে ও দেশের বাইরে ব্যাপক প্রশংসা পেয়েছে। তাছাড়া জাতীয় ও আন্তর্জাতিক ফিল্ম ফেস্টিভালগুলোতেও ভালোই প্রভাব দেখিয়েছে। হিন্দি কোনো ছবিতে প্রথমবারের মতো সঙ্গীতায়োজন করে এ বছর আলোচিত হন অনুপম রায়।

বজরঙ্গি ভাইজান:
বলিউডের ইতিহাস সৃষ্টি করা ছবিগুলোর একটি ‘বজরঙ্গি ভাইজান’। চলতি বছরে মুক্তি পাওয়া ব্যবসাসফল ছবি হিসেবেও এরইমধ্যে সেরা দশে জায়গা করে নিয়েছে ছবিটি। আবার একইসাথে চলতি বছরে বলিউডের সেরা দশ ছবির তালিকাতেও আছে সালমান খান-কারিনা কাপুর অভিনীত এই ছবিটি। ঈদ উপলক্ষে চলতি বছরে মুক্তি পাওয়া ছবিটি সেরা দশের তালিকায় যাওয়ার একমাত্র কারণ অবশ্য ছবির গল্প। দুই বৈরিভাবাপন্ন দেশ ভারত-পাকিস্তানের মানুষের মধ্যে বৈরিতা অবসানের চেষ্ঠায় মানবিক দিককে পুঁজি করে বানানো কবির খানের সিনেমাটি সিনেমা আলোচকদের দৃষ্টি পেয়েছে। ফলত চলতি বছরে ব্যবসাসফল ছবির তালিকায় শীর্ষস্থান দখল করেও সেরা ছবির তালিকায় নাম লেখাতে পেরেছে ‘বজরঙ্গি ভাইজান’। 
 
সতর্কবাণীঃ এই ওয়েবসাইটের কোনো লেখা বা ছবি কর্তৃপক্ষের অনুমতি ছাড়া নকল করা বা অন্য কোথাও প্রকাশ করা সম্পূর্ণ বেআইনি এবং দণ্ডনীয় অপরাধ।

No comments:

Post a Comment

Post Top Ad

Responsive Ads Here