ভূমিকম্পে বন্ধুদের খোঁজ পেতে !!!!! - SongbadProtidin24Online.com

সর্বশেষ সংবাদ

SongbadProtidin24Online.com

সবার আগে নতুন সংবাদ প্রতিদিন

আপনার প্রতিষ্ঠানের জন্য বিজ্ঞাপন দিন

test banner

Post Top Ad

Responsive Ads Here

Post Top Ad

Responsive Ads Here

Sunday, April 26, 2015

ভূমিকম্পে বন্ধুদের খোঁজ পেতে !!!!!

ভয়াবহ ভূমিকম্পে নেপালে শত শত লোক মারা গেছে। এখন সেখানে বিভিন্নস্থান থেকে পাঠানো হচ্ছে ত্রাণ ও সাহায্য। নেপালের এই ভূমিকম্পে কেঁপে উঠেছিল ভারত এবং বাংলাদেশও। ভূমিকম্পের ফলে নেপালে অনেক ভবন ধসে গেছে। নিখোঁজ রয়েছেন অনেকের আত্মীয়-স্বজন, বন্ধু। নিখোঁজ থাকা মানুষকে খুঁজে বের করার প্রযুক্তি নিয়ে এগিয়ে এসেছে গুগল আর পরিচিতজনেরা নিরাপদে আছে কি না তা জানানোর সুযোগ দিচ্ছে ফেসবুক।

গুগলের পারসন ফাইন্ডার

নিখোঁজ ব্যক্তিদের খোঁজ করার সুবিধা দিতে গুগল যে সেবা চালু করেছে তার নাম পারসন ফাইন্ডার। (https://google.org/personfinder/2015-nepal-earthquake)। গুগলের এই প্রকল্পটিতে কাউকে খোঁজ করলে বা কারও সম্পর্কে তথ্য থাকলে জানানো যাবে। এখন পর্যন্ত এই সেবাটি (টুল) দুই হাজার ৯০০ মানুষ ব্যবহার করেছেন।

২৫ এপ্রিল নেপালে শক্তিশালী ভূমিকম্প আঘাত হানার পর অনেকেই নিখোঁজ ছিলেন। তাঁদের মধ্যে নিখোঁজ কারও তথ্য যদি অনলাইনে পাওয়া যায় গুগলের এই টুল ব্যবহার করে তা জানানোও যাবে।
টাইমস অব ইন্ডিয়া এক খবরে জানিয়েছে, আজ পর্যন্ত হিসাব ধরলে নেপালে এক হাজার ৯০০ জনেরও বেশি মানুষ মারা গেছে। নিখোঁজ রয়েছেন আরও অনেকে।

গুগলের পারসন ফাইন্ডার টুলটি ব্যবহার করাও খুব সহজ। মোবাইল থেকেও এই সেবাটি ব্যবহার করা যায়। যাঁরা ওয়েব ব্যবহার করেন তাঁরা গুগল থেকে পারসন ফাইন্ডারে গিয়ে যাঁর খোঁজ করছেন তাঁর নাম লিখলেই চলবে। কারও কাছে তথ্য থাকলে তিনি ওই ব্যক্তির নাম ও পরিচয় এবং তথ্য গুগলকে জানাতে পারবেন।

যদি গুগলে কাঙ্ক্ষিত ব্যক্তিকে খুঁজে পাওয়া না যায় তবে নিখোঁজ ব্যক্তির একটি প্রোফাইল তৈরি করা যাবে। ওই ব্যক্তি সম্পর্কে কোনো তথ্য পেলে গুগল নোটিফিকেশন দিয়ে জানিয়ে দেবে।

ফেসবুকের সেফটি চেকফেসবুক সেফটি চেক
নেপালের ভূমিকম্পে ক্ষতিগ্রস্ত এলাকার মধ্যে থাকলে ‘সেফটি চেক’ নামের একটি ফিচার ব্যবহারের সুযোগ দিচ্ছে ফেসবুক যার মাধ্যমে ক্ষতিগ্রস্ত এলাকায় থাকা ব্যক্তি নিরাপদে আছেন কি না তা ফেসবুকের মাধ্যমে জানানো যাবে। এই ফিচারটি ব্যবহারকারীকে ক্ষতিগ্রস্ত এলাকায় অবস্থানকালে তিনি নিরাপদে আছেন কি না সেই তথ্য জানাতে সাহায্য করবে। তারপর এই ফিচারটি একটি নোটিফিকেশন তৈরি করে দুশ্চিন্তাগ্রস্ত বন্ধুদের কাছে সেই তথ্য জানিয়ে দেবে। বন্ধু নিরাপদ আছে তা জানিয়ে ‘পতাকা’ প্রদর্শন করার সুযোগ দেবে। (https://www.facebook.com/safetycheck/nepalearthquake) লিংক থেকে সেফটি চেক ফিচারটি ব্যবহার করা যাবে এবং বন্ধু নিরাপদে আছে কি না তা জানানো আছে। ক্ষতিগ্রস্ত এলাকায় আপনার বন্ধু যদি নিরাপদ থাকে এবং আপনার সঙ্গে তার যোগাযোগ হয়ে থাকে তবে সেফটি চেক ব্যবহার করে জানানো যাবে।
ফেসবুক আপনাকে দ্রুত আপনার অন্য বন্ধুদের কাছে যোগাযোগ করে সবাই ঠিক আছে কি না তা জানতে সাহায্য করবে। শুধু তাই নয়, ফেসবুক স্বয়ংক্রিয়ভাবে আপনার অবস্থান জেনে নিয়ে আপনার বন্ধুদের সেফটি ট্যাগ করার বিষয়টি জিজ্ঞাসা করবে এবং আপনি পতাকা দেখাবেন কি না তাও প্রশ্ন করবে।

সতর্কবাণীঃ
এই ওয়েবসাইটের কোনো লেখা বা ছবি কর্তৃপক্ষের অনুমতি ছাড়া নকল করা বা অন্য কোথাও প্রকাশ করা সম্পূর্ণ বেআইনি এবং দণ্ডনীয় অপরাধ।

No comments:

Post a Comment

Post Top Ad

Responsive Ads Here