ফোর্বস ম্যাগাজিনের তালিকায় বিশ্বের ৩০তম ক্ষমতাধর নারী শেখ হাসিনা - SongbadProtidin24Online.com

সর্বশেষ সংবাদ

SongbadProtidin24Online.com

সবার আগে নতুন সংবাদ প্রতিদিন

আপনার প্রতিষ্ঠানের জন্য বিজ্ঞাপন দিন

test banner

Post Top Ad

Responsive Ads Here

Post Top Ad

Responsive Ads Here

Friday, November 3, 2017

ফোর্বস ম্যাগাজিনের তালিকায় বিশ্বের ৩০তম ক্ষমতাধর নারী শেখ হাসিনা


যুক্তরাষ্ট্রের অর্থ-বাণিজ্য বিষয়ক সাময়িকী ফোর্বসের করা তালিকায় বিশ্বের ১০০ ক্ষমতাধর নারীর মধ্যে ৩০তম স্থানে আছেন বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনা। গত বুধবার ২০১৭ সালের নতুন এই তালিকা প্রকাশ করেছে ফোর্বস ম্যাগাজিন।
তালিকায় শুধু রাজনীতিবিদ নারীদের মধ্যে ক্ষমতাধরের দিক থেকে ৯ম স্থানে আছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।
প্রকাশিত তালিকায় তাকে ‘লেডি অব ঢাকা’ বলে আখ্যা দিয়েছে ফোর্বস ম্যাগাজিন। গত বছর ফোর্বসের একই ধরনের তালিকায় শেখ হাসিনা ৩৬তম অবস্থানে ছিলেন। ২০১৫ সালে প্রধানমন্ত্রী এই তালিকায় ছিলেন ৫৯ নম্বরে। ফোর্বসের তালিকায় গত বছরের মতো এবারও শীর্ষে আছেন জার্মান চ্যান্সেলর অ্যাঙ্গেলা মেরকেল। ফোর্বসের ওয়েবসাইটে শেখ হাসিনার পরিচিতি দিতে গিয়ে বলা হয়েছে, মিয়ানমারের অং সান সু চির বিপরীতে, ‘দ্য লেডি অব ঢাকা’ রোহিঙ্গা মুসলিম শরণার্থীদের সাহায্যের প্রতিশ্রুতি দিয়েছেন। তিনি বাংলাদেশের দুই হাজার একর ভূমিতে তাদের থাকার ব্যবস্থা করেছেন। ১৯৭১ সালে বাংলাদেশের মুক্তিযুদ্ধের সময় চলা গণহত্যার কথা স্মরণ করে শেখ হাসিনা গর্বিতভাবেই এই বিপুল সংখ্যক শরণার্থীর চাপ নিতে রাজি হয়েছেন। বাংলাদেশে অবস্থানরত রোহিঙ্গা নাগরিকদের শনাক্তকরণ কার্ড ও শিশুদের জন্য বিশেষ ব্যবস্থাও নেওয়া হয়েছে।
ফোর্বস ওয়েবসাইটে বলা হয়েছে, সাতটি ক্ষেত্রকে ক্ষমতা ভিত্তি ধরে তালিকাটি তৈরি করা হয়েছে। এরমধ্যে রয়েছে বিলিয়নিয়ার, ব্যবসায়ী, অর্থনীতিবিদ, গণমাধ্যম ব্যক্তিত্ব, রাজনীতিবিদ, দানবীর বা স্বেচ্ছাসেবী এবং প্রযুক্তিবিদ।
 এসব ক্ষেত্রে যারা প্রভাব বিস্তার করে চলেছেন, তাদেরই রেটিং ধরে প্রস্তুত করা হয়েছে ক্ষমতাধরদের তালিকা। ফোর্বস মিডিয়ার নির্বাহী ভাইস প্রেসিডেন্ট মইরা ফোর্বস এ বিষয়ে বলেন, ২৯ দেশের এই ১০০ নারী বিশ্বের ৩০০ কোটি মানুষের ওপর সরাসরি প্রভাব রাখেন। তারা এই বিপুল জনগোষ্ঠীর প্রতিনিধিত্ব করছেন বিশ্ব দরবারে। প্রকাশিত তালিকায়, জার্মান চ্যান্সেলর অ্যাঙ্গেলা মেরকেল পরের অবস্থানে আছেন যুক্তরাজ্যের প্রধানমন্ত্রী তেরেসা মে এবং তৃতীয় অবস্থানে আছেন বিল-মেলিন্ডা ফাউন্ডেশনের কো-চেয়ার মেলিন্ডা গেটস। চতুর্থ ও পঞ্চম অবস্থানে আছেন ফেসবুকের চিফ অপারেটিং অফিসার শেরিল স্যান্ডবার্গ ও গাড়ি প্রস্তুতকারক প্রতিষ্ঠান জেনারেল মোটরস কোম্পানির চেয়ারম্যান ও সিইও মেরি ব্যারা। গত বছর দ্বিতীয় অবস্থানে থাকা হিলারি ক্লিনটন এবার চলে গেছেন তালিকার ৬৩ নম্বরে। অন্যদিকে তাকে হারানো ডোনাল্ড ট্রাম্পের স্ত্রী মার্কিন ফার্স্ট লেডি ইভাঙ্কা ট্রাম্প উঠে এসেছেন ১৯ নম্বরে। মিয়ানমারের নেত্রী অং সান সু চি গতবার এই তালিকায় ২৬তম স্থানে থাকলেও এবার পিছিয়ে ৩৬ নম্বরে চলে গেছেন। তালিকায় ২৬তম স্থানে আছেন ব্রিটেনের রানী দ্বিতীয় এলিজাবেথ। তবে তালিকায় জায়গা হয়নি একসময় একেবারে প্রথম দিকে থাকা ভারতের কংগ্রেস সভানেত্রী সোনিয়া গান্ধীর।
তালিকায় আরও যারা আছেন : ফোর্বসের তালিকায় ১৬তম অবস্থানে চিলির প্রেসিডেন্ট মিশেলে বাচলেট, ২১তম স্থানে মার্কিন জনপ্রিয় গণমাধ্যম ব্যক্তিত্ব অপরাহ উইনফ্রে, ৩২তম স্থানে ভারতের অর্থনীতিবিদ ও আইসিআইসিআই ব্যাংকের সিইও চন্দ কোচার, ৫৭তম স্থানে ভারতের তথ্যপ্রযুক্তিবিদ এবং আইটি সেবাদাতা বহুজাতিক প্রতিষ্ঠান এইচসিএল এন্টারপ্রাইজের সিইও ও নির্বাহী পরিচালক রোশনি নদর মালহোত্রা, ৬৯তম স্থানে ফেসবুক সিইও মার্ক জুকারবার্গ-পত্নী এবং শিশুরোগ বিশেষজ্ঞ প্রিসিলা চ্যান, ৭১তম স্থানে ভারতের জৈবপ্রযুক্তি বিষয়ক কোম্পানি বায়োকনের চেয়ারম্যান ও ব্যবস্থাপনা পরিচালক (এমডি) কিরণ মজুমদার-শাও, ৭৯তম স্থানে মার্কিন গণমাধ্যম ব্যক্তিত্ব আরিয়ানা হাফিংটন, ৮৮তম স্থানে যুক্তরাজ্যের বিশ্বব্যাপী জনপ্রিয় লেখিকা জে কে রাউলিং, ৯২তম স্থানে ভারতের হিন্দুস্থান টাইমস গ্রুপের সম্পাদকীয় পরিচালক ও চেয়ারপারসন শোবহানা ভারতীয়া এবং ৯৭তম স্থানে রয়েছেন বলিউডের জনপ্রিয় অভিনেত্রী ও সাবেক বিশ্বসুন্দরী প্রিয়াঙ্কা চোপড়া।
সতর্কবাণীঃ এই ওয়েবসাইটের কোনো লেখা বা ছবি কর্তৃপক্ষের অনুমতি ছাড়া নকল করা বা অন্য কোথাও প্রকাশ করা সম্পূর্ণ বেআইনি এবং দণ্ডনীয় অপরাধ।

No comments:

Post a Comment

Post Top Ad

Responsive Ads Here