২০১৫ সালের সেরা দশ বিদেশি ভাষার সিনেমা !!!!! - SongbadProtidin24Online.com

সর্বশেষ সংবাদ

SongbadProtidin24Online.com

সবার আগে নতুন সংবাদ প্রতিদিন

আপনার প্রতিষ্ঠানের জন্য বিজ্ঞাপন দিন

test banner

Post Top Ad

Responsive Ads Here

Post Top Ad

Responsive Ads Here

Thursday, December 31, 2015

২০১৫ সালের সেরা দশ বিদেশি ভাষার সিনেমা !!!!!


সত্যিকার অর্থে হলিউড বিশ্ব চলচ্চিত্রের প্রতিনিধিত্ব করে না। বর্তমান হলিউড বেশীরভাগ ক্ষেত্রেই সাই-ফাই কিংবা অলৌকিক কাহিনী নির্ভর। তাদের সিনেমার ভাষা এক, ধীরে ধীরে এগুলো একগুয়েমিতে রূপ নিচ্ছে।উন্নত টেকনোলজির ব্যবহারে ধীরে ধীরে তারা ন্যাচারাল গল্প থেকে হারিয়ে যাচ্ছে। স্পেশাল ইফেক্ট আর গল্পে পৌরাণিকতার আবেশে দিনকে দিন তারা বিরক্তিতে পরিনত হচ্ছে। ব্যতিক্রম যে হচ্ছে না তা কিন্তু না। তবে সেটা খুবই নগন্য। তাদের সেরা সিনেমা কিংবা ব্যবসাসফল সিনেমাগুলোর দিকে তাকালেও এই বিষয়টি পরিস্কার বোঝা যায়।অন্যদিকে হলিউডের প্রভাবমুক্ত হয়ে ইংরেজি ভাষা ছাড়াও পৃথবীতে প্রতি বছর অসংখ্য ভালো সিনেমা নির্মাণ হয়। ন্যাচারাল গল্পে, নির্মাণে যেগুলো কোনো অংশেই হলিউডের ছবি থেকে কম নয়। যে সিনেমাগুলো আমাদের কাছে ‘বিদেশি ভাষার চলচ্চিত্র’ হিসেবে পরিচিত।

আমেরিকার একাডেমি চলচ্চিত্র পুরস্কার মানে অস্কার প্রতিযোগিতা ছাড়া বিশ্বে বিদেশি ভাষার চলচ্চিত্রের প্রভাব অন্যান্য ফেস্টিভালগুলোতে খুব লক্ষ করা যায়। বিশ্বের যতো বড় বড় এবং প্রভাবশালী চলচ্চিত্র প্রতিযোগিতা আছে সেখানে বিদেশি ভাষার চলচ্চিত্রগুলোরই মূল্যায়ন করা হয়। চলতি বছরেও হলিউডের ছবিগুলো থেকে বিদেশি ভাষার চলচ্চিত্রগুলোও আলোচিত ছিল বেশী। সিনেমা বোদ্ধাদের কাছে প্রশংসাও কুড়িয়েছে ব্যাপক। এরমধ্যে সিনেমা আলোচকদের মতে চলতি বছরে মুক্তি পাওয়া সেরা দশ সিনেমার খবরাখবর নিতে পারেন এখানে। সিনেমা আলোচকদের মতে চলতি বছরে যে চলচ্চিত্রগুলো সেরা:

টিমবাকতু
নির্মাতা: আবদের রাহমানে সিসাকো
দেশ: আফ্রিকার মাউরিতিয়ানা।
রিলিজ ডেট: জানুয়ারি, ২০১৫

ছবিটি চলতি বছরে বিদেশি ভাষার সিনেমার তালিকায় আছে শীর্ষস্থানে। কান চলচ্চিত্র উৎসবে ছবিটি বযআপক প্রশংসা আদায় করে নেয়।

দ্য ট্রাইভ
নির্মাতা: মাইরোস্লেভ স্লেবস্ফস্কি
দেশ: ইউক্রেন

ফনিক্স:
নির্মাতা: ক্রিস্টিয়ান পেজল্ড
দেশ: জার্মান

এবাউট এলি:
নির্মাতা: আসগর ফারহাদি
দেশ: ইরান
এই সময়ে ‘বিদেশি ভাষার চলচ্চিত্র’ হিসেবে বিশ্বজুড়ে সবচেয়ে প্রভাবশালী জায়গায় অবস্থান করছে ইরান। অস্কার থেকে শুরু করে বিশ্বের এমন কোনো আন্তর্জাতিক মানের ফেস্টিভাল নেই, যেখানে আধিপত্য বিস্তার করে নেই ইরানি চলচ্চিত্র। আব্বাস কিয়ারোস্তামি, মাজিদ মাজিদি, মহসিন মখমাল্বাফ, সামিরা মাখমাল্বাফসহ ইরানের বেশকিছু নির্মাতা এখন দাপিয়ে বেড়াচ্ছেন বিদেশি ভাষার চলচ্চিত্রে। তাদের মধ্যে আসগর ফারহাদি অন্যতম। এবাউট এলি তার নির্মিত চলতি বছরে বিদেশি ভাষার চলচ্চিত্র হিসেবে সব চাইতে এগিয়ে। ধারণা করা হচ্ছে অস্কারের বিদেশি ক্যাটাগরিতে ছবিটি প্রভাব বিস্তার করতে সক্ষম হবে।

সন অব সোল
নির্মাতা: লেসলো নেমেস
দেশ: হাঙ্গেরি  

ওয়াইল্ড টেলস
নির্মাতা: ডেমিয়ান জিফ্রন
দেশ: আর্জেন্টিনা
থ্রিলারধর্মী আর্জেন্টাইন এই ছবিটি আলোচকদের মতে ১০-এ রেটিং পেয়েছে সাড়ে আট। কান এবং সান্দারল্যান্ড চলচ্চিত্র পুরস্কার ছাড়াও বেশকিছু নামিদামি ফেস্টিভালে প্রদর্শীত ও পুরস্কার জিতে নিয়েছে ছবিটি।

দ্য অ্যাসাসিন
নির্মাতা: হো সিয়াও সিন
দেশ: তাইওয়ান
চলতি বছরের সবচেয়ে আলোচিত সিনেমাগুলোর একটি ‘দ্য অ্যাসাসিন’। ছবিটি চলতি বছরে ভেনিস এবং কান ফিল্ম ফেস্টিভালের মত প্রভাবশালী চলচ্চিত্র প্রতিযোগিতায় ব্যাপক দাপট দেখিয়েছে। এমনকি আসন্ন ৮৮তম অস্কার প্রতিযোগিতায় ছবিটি সেরা বিদেশি ভাষার চলচ্চিত্র হিসেবে লড়বে।

অ্যা পিজন সেট অন অ্যা ব্রাঞ্চ রিফ্লেকটিং অন এক্সিসটেন্স:
নির্মাতা: রয় এন্ডারসন
দেশ: সুইডেন
মুহাম্মদ, দ্য মেসেঞ্জার অব গড:   
নির্মাতা: মাজিদ মাজিদি
দেশ: ইরান
দীর্ঘ আট বছর পর ‘চিল্ড্রেন অব হেভেন’ নির্মাতা মাজিদ মাজিদি নির্মাণ করেছেন নবী হযরত মুহাম্মদ(সা.) এর উপর তার বহুল প্রতীক্ষিত ছবি ‘মুহাম্মদ দ্য মেসেঞ্জার অব গড’। ছবিটি এরইমধ্যে বেশ আলোচিত হয়েছে। বলা হচ্ছে ইরানি ছবির ইতিহাসে সবচেয়ে ব্যয়বহুল সিনেমাও এটি। এরইমধ্যে ছবিটি বেশ কয়েকটি ফেস্টিভালেও দেখানো হয়েছে ছবিটি। সিনেমা আলোচকরা ছবিটির প্রশংসা করে শীর্ষ তালিকায় রেখেছেন ছবিটি।   

হার্ড টু বি গড:
নির্মাতা:আলেকসেই জার্মান
দেশ: রাশিয়া

সতর্কবাণীঃ এই ওয়েবসাইটের কোনো লেখা বা ছবি কর্তৃপক্ষের অনুমতি ছাড়া নকল করা বা অন্য কোথাও প্রকাশ করা সম্পূর্ণ বেআইনি এবং দণ্ডনীয় অপরাধ।

No comments:

Post a Comment

Post Top Ad

Responsive Ads Here